জার্সিতে বেটিং কোম্পানির লোগো ব্যবহারের অনুমতি দিলো আইসিসি

|

সবশেষ কয়েক বছরে ক্রমশই বেড়েছে বেটিং কোম্পানির প্রচারণার পরিধি। সেসব প্রচারণায় যোগ দিচ্ছেন ক্রিকেটাররা। আন্তর্জাতিক ক্রিকেট দলগুলো টেস্ট ও ওয়ানডেতে বেটিং কোম্পানির লোগোযুক্ত জার্সি পরতে পারবে। এ বিষয়ে আগের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ক্রিকেটের বৈশ্বিক সংস্থার বরাতে খবরটি দিয়েছে দ্য টাইমস পত্রিকা।

খবরে বলা হয়, দলগুলো চাইলে দ্বিপক্ষীয় সিরিজে বেটিং কোম্পানির প্রচারণা চালাতে পারবে। তবে আইসিসি আয়োজিত টুর্নামেন্টে (বিশ্বকাপ, চ্যাম্পিয়নস ট্রফি) বেটিং কোম্পানির উপস্থিতি বন্ধই থাকবে।

দিনকয়েক আগেই বেটিং কোম্পানির প্রচারণায় জড়িয়ে আলোচনায় এসেছেন ব্রেন্ডন ম্যাককালাম। আইপিএল শুরুর পর বেটিং কোম্পানি ২২ বেট ইন্ডিয়ার বিজ্ঞাপনে দেখা যাচ্ছে ম্যাককালামকে। নিজেকে এই কোম্পানির শুভেচ্ছাদূত হিসেবে উল্লেখ করেছেন নিউজিল্যান্ডের সাবেক এই ব্যাটার।

বিজ্ঞাপনটি নিয়ে অভিযোগ ওঠার পর গুগল নিউজিল্যান্ড থেকে বিজ্ঞাপনটি সরিয়ে নেয়। এরপর ২২ বেট কোম্পানির বিজ্ঞাপনের বিষয়টি তদন্ত করে দেখার কথা জানিয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক এখন আছেন চাকরি হারানোর শঙ্কায়। গত বছরের মে মাসে ইংল্যান্ডের টেস্ট দলের কোচের দায়িত্ব নেন ম্যাককালাম।

দ্য টাইমসের খবরে বলা হয়েছে, আইসিসি অনুমোদন দিলেও ইংল্যান্ড ক্রিকেট দলের পোশাকে বেটিং কোম্পানির লোগো ব্যবহার করবে না ইসিবি। এটি তাদের দুর্নীতিবিরোধী নীতিমালার সঙ্গে সাংঘর্ষিক।

এদিকে, ইংল্যান্ডের মতো জার্সিতে বেটিং কোম্পানির লোগো ব্যবহার নাও করতে পারে বাংলাদেশ। কারণ জুয়া বাংলাদেশ সরকারের আইন পরিপন্থী। যে কারণে বেট উইনারের সঙ্গে চুক্তি করে শেষ পর্যন্ত তা বাতিল করতে হয়েছিল সাকিব আল হাসানকে। সেসময়ই বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানায়, তারা কোনো জুয়া কোম্পানির সঙ্গে সম্পৃক্ত থাকতে চায় না।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply