প্রতি বছরই শীত আর গরমের দাপুটে রাজত্ব চলে চুয়াডাঙ্গায়, কারণ কী?

|

চুয়াডাঙ্গা প্রতিনিধি:

প্রচণ্ড দাবদাহে দেশের রেকর্ড তাপমাত্রার জন্য গত কয়েকদিন ধরেই শিরোনামে দক্ষিণ-পশ্চিমের জেলা চুয়াডাঙ্গা। সারা দেশের মধ্যে এই জেলাতেই সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। তবে শুধু গরম নয়। শীতের প্রচণ্ড দাপটেও প্রতিবছর কাবু হয়ে পড়ে চুয়াডাঙ্গাবাসী। কিন্তু এ জেলায় এত বেশি গরম বা শীত কেনো অনুভূত হয়?

চলতি এপ্রিল মাসের অর্ধেক সময়জুড়েই দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে এই চুয়াডাঙ্গায়। কখনও মৃদু থেকে মাঝারি, কখনও তীব্র থেকে অতি তীব্র আকার ধারণ করছে তাপপ্রবাহ। গত ৯ বছরের রেকর্ড ভেঙে চলতি মৌসুমে দক্ষিণ-পশ্চিমের এ জেলায় তাপমাত্রার পারদ ৪২ দশমিক ৫ ডিগ্রির ঘর ছুঁয়েছে। চৈত্রের মধ্যভাগ থেকে শুরু হওয়া তাপমাত্রার এমন দাপটে মানুষের টিকে থাকাই দায়।

কিন্তু শীত এবং গরমের এত দাপট কেনো এ অঞ্চলে? চুয়াডাঙ্গা সরকারি কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ফারুক হোসেন বলেন, চুয়াডাঙ্গার ভৌগলিক অবস্থানের কারণেই এখানে এত গরম অনুভূত হচ্ছে। এছাড়া জলবায়ু পরিবর্তন, অনাবৃষ্টি আর মানবসৃষ্ট কারণগুলোও ভয়াবহ তাপপ্রবাহের কারণ।

অন্যদিকে জেলার আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান জানান, কর্কটক্রান্তি রেখা চুয়াডাঙ্গার ওপর দিয়ে অতিক্রম করেছে। এর ফলেই বছরের এই সময়টায় অতিরিক্ত গরম এবং শীতে তীব্র ঠান্ডা অনুভূত হয়।

গত দুই দশকে এ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪৩.২ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় ৪.৩ ডিগ্রি সেলসিয়াস।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply