টানা ২৫ বছর একাকী রমজান কাটাচ্ছেন ৭৩ বছর বয়সী হায়াত

|

ছবি: সংগৃহীত

টানা পঁচিশ বছর একাকী রমজান কাটাচ্ছেন দখলকৃত পশ্চিমতীরের নারী হায়াত আল-নাজের। ভাই, বোন স্বজন থাকা সত্ত্বেও পুরোপুরি নিঃসঙ্গ তিনি। ইসরায়েলি দখলদারদের কারণে পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে এই দুরাবস্থার শিকার হয়েছেন। খবর রয়টার্স‘র।

দখলকৃত পশ্চিম তীরের হেবরন শহরের বাসিন্দা ৭৩ বছর বয়সী এই নারী। ইসরায়েলের আগ্রাসন ফিলিস্তিনিদের জীবন যে কতটা দুর্বিসহ হয়ে উঠেছে, তারই যেন এক খণ্ডচিত্র এই বৃদ্ধার জীবন।

গেলো ২৫ বছর ধরে পরিবার থেকে বিচ্ছিন্ন তিনি। একই শহরে বসবাস, তবুও বছরের পর বছর সাক্ষাৎ নেই পরিবারের সাথে। ইসরায়েলি সেনাদের একটি চেকপোস্টই তুলে দিয়েছে এই বিচ্ছেদের দেয়াল। বাঁধা হয়ে দাঁড়িয়েছে তাদের অবাধ চলাচলে। দুই যুগ ধরে একাকিত্ব এই বৃদ্ধার জীবনকে করে তুলেছে দুর্বিষহ।

হায়াত বলেন, বাবা, মা ভাই, বোন ছিল। কিন্তু এখন আমি পরিবারের থেকে পুরোপুরি বিচ্ছিন্ন । গত ২৫ বছর ধরে একা ইফতার করি। রমজানের সময়টা আমার জন্য আরও বেশি কঠিন। সবার সাথে কাটানো মুহুর্তগুলো ভীষণ কষ্ট দেয়। একাকিত্ব আমাকে তিলে তিলে মেরে ফেলছে। খাওয়ার সময় একা একাই চোখের পানি ফেলি।

তিনি আরও বলেন, রাতে দখলদাররা এসে দরজা ধাক্কাধাক্কি করে। রাস্তায় বের হলে আমাদের উত্যক্ত করে। অনেক সময় মাথার হিজাব খুলে নেয়। কোথাও যেতে চাইলে চেক পয়েন্টে এক দুই ঘণ্টা বসিয়ে রাখে। তাই কেউ যদি ইফতারের দাওয়াতও করে, সময়মতো পৌঁছাতে পারি না।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply