এবারের ঈদে মুক্তি পেলো যেসব গান

|

মারিয়া হোসেন:

ঈদের বাজার এবার সিনেমার দখলে, সঙ্গে রয়েছে সিনেমার গানও। আর আছে দুই শতাধিক নাটক আর নাটকের গান। তবে নাটক-সিনেমার দাপটেও এবার বেশ কিছু আলোচিত সিঙ্গেলস মুক্তি পেয়েছে।

ঈদে প্রকাশ হওয়া সবচেয়ে গ্ল্যামারাস ও রিদমিক ঘরানার গান ছিল ‘বুঝি না তো তাই’। যেখানে নায়িকা নুসরাত ফারিয়ার সঙ্গে কণ্ঠ মিলিয়েছেন র‍্যাপার মুমজি স্ট্রেঞ্জার। বলিউডি ঘরানার এ গানের কোরিওগ্রাফি করেছেন বাবা যাদব। গত শনিবার (২২ এপ্রিল) এটি প্রকাশ করেছে ভারতের এসভিএফ। এখন পর্যন্ত গানটির ভিউ দাঁড়িয়েছে ১৭ লাখ ১৬ হাজারের ঘরে।

কোক স্টুডিও বাংলার বিশেষ একটি গান মুক্তি পেয়েছে চাঁদ রাতে। কাজী নজরুল ইসলামের কথা-সুরে পুরনো এ গানটিকে নতুন সংগীতায়োজনে কণ্ঠে তুলেছেন ঈশান ও নন্দিতা। ২১ এপ্রিল গানটি প্রকাশের পর থেকে রয়েছে ইউটিউব ট্রেন্ডিংয়ে। ভিউ দাঁড়িয়েছে ২৩ লাখের বেশি। অর্ণবের প্রযোজনায় গানটির সংগীতায়োজন করেছেন শুভেন্দু দাস শুভ।

নগর বাউল জেমস গত ঈদে ‌‘আই লাভ ইউ’ প্রকাশের পর এবার করলেন ‘সবই ভুল’। কণ্ঠের পাশাপাশি সুর-সংগীতও করেছেন এ রকস্টার নিজেই। তবে গানের কথায় তার সঙ্গে হাত মিলিয়েছেন প্রয়াত গীতিকবি বিশু সিকদার। ২২ এপ্রিল প্রকাশ হওয়া গানটির ভিউ ৮ লাখ ৮২ হাজারের বেশি।

দীর্ঘ ২২ বছর বছর পর প্রিন্স মাহমুদের সুরে আবারও গাইলেন জনপ্রিয় গায়ক মিজান। গানটি প্রকাশ করেছে জি সিরিজ। শ্যামুয়েল হকের কথায় সুর করেছেন প্রিন্স মাহমুদ। সংগীতায়োজনে সৈয়দ সুজন। ভিডিও নির্মাণ করেছেন শাহরিয়ার পালক। এখন পর্যন্ত গানটির ভিউ ৭৪ হাজারের কিছু বেশি।

দেশের অন্যতম জনপ্রিয় ব্যান্ড অবস্‌কিওরের নতুন গান ‘কিন্তু কোথায়’। গানটিতে ব্যান্ডের ভোকাল টিপুর সঙ্গে কণ্ঠ মিলিয়েছেন কলকাতার ‘দূর্বাদল’। অমিত গোস্বামীর দারুণ কথায় সুর করেছেন দূর্বাদল নিজেই। ব্যান্ডের ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশ পেয়েছে গত ২১ এপ্রিল।

প্রসঙ্গত, একটা সময় ঈদে অ্যালবাম মুক্তির হিড়িক থাকলেও, সময়ের প্রয়োজনে তা এখন সিঙ্গেল ট্র্যাকে রূপ নিয়েছে। অডিওর ক্যাসেট ফিতার বদলে এখন ভিউয়ের নির্ভরশীল মুক্তিপ্রাপ্ত মিউজিক ভিডিও। দর্শক শ্রোতার হৃদয়ে সেইসব গান কতটুকু স্থায়ীত্ব পাবে, তা নির্ভর করছে গানের সার্বিক প্রস্তুতির উপর।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply