ব্রাজিলের অভিধানে ‘বিশেষণ’ হিসেবে থাকবে পেলের নাম

|

ছবি: সংগৃহীত

ব্রাজিলের অভিধানে এখন থেকে পেলের নামটি শোভা পাবে ‘বিশেষণ’ হিসেবে। যার অর্থ হলো, ‘অতুলনীয়, অনন্য এবং বিস্ময়কর’। এমন সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিল সরকার। খবর বিবিসি‘র।

ফুটবল শৈলী আর নিজের নামের পাশে একের পর এক অর্জন পেলেকে তুলেছে অন্যন্য উচ্চতায়। ফুটবলকে বিদায় জানিয়েছেন অনেক আগে। পৃথিবীকেও বিদায় জানিয়েছেন। কিন্তু তিনি আছেন তার ভক্তদের স্বরণে, ভালোবাসায়।

এবার ফুটবলের এই কিংবদন্তিকে নিয়ে দারুণ এক উদ্যোগ নিয়েছে ব্রাজিল সরকার। পেলের এই নামটি এখন যুগের পর যুগ অভিধানেও দেখবে পরবর্তী প্রজন্মও।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

অভিধানে বলা হয়েছে, অসাধারণ কেউ বা যার গুণমান, দক্ষ এবং শ্রেষ্ঠত্ব অতুলনীয়। সেই পেলের মতো। তাকেই পেলে বলা হবে। অতুলনীয়, অনন্য এবং বিস্ময়করকে এখন থেকে পেলে বলা হবে। উদাহরণ হিসেবে বলা হয়েছে, এবার থেকে শ্রেষ্ঠদের বলা হবে তিনি বাস্কেটবলের পেলে, তিনি টেনিসের পেলে, তিনি ব্রাজিলিয়ান থিয়েটারের পেলে বা তিনি চিকিৎসার পেলে।

ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তিকে বিশেষ এই সম্মাননা দেয়ার বিষয়ে সাক্ষর অভিযানে ১ লাখ ২৫ হাজারের বেশি মানুষ একমত হয়েছেন। বুধবার (২৬ এপ্রিল) মাইকেলিস অভিধানে তার নাম যোগ করার ঘোষণাটি একটি প্রচারের মাধ্যমে স্বীকৃতি পায়।

উল্লেখ্য, কোলন ক্যান্সারের সঙ্গে লড়াইয়ের পর গত ডিসেম্বরে ৮২ বছর বয়সে মারা যান পেলে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply