এবার বিচার বিভাগীয় সংস্কারের সমর্থনে ইসরায়েলের রাস্তায় হাজারও মানুষ

|

গত কয়েক মাস ধরে সরকারের ‘বিচার বিভাগীয় সংস্কার’ প্রস্তাবের বিরুদ্ধে আন্দোলন-বিক্ষোভ করে আসছেন হাজার হাজার ইসরায়েলি। আইনটি বাতিলের দাবিতে প্রতি শনিবার বিক্ষোভে নামেন তারা। তবে এবার দেখা গেলো ভিন্ন চিত্র। বিতর্কিত এই আইনের পক্ষেই এবার রাস্তায় নেমেছেন হাজার হাজার মানুষ। তাদের দাবি, উন্নয়নের জন্যই প্রয়োজন এই আইনের। খবর আল জাজিরার।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) রাতে জেরুজালেমে অন্তত ১০ হাজার ইসরায়েলি বিচার বিভাগীয় সংস্কার প্রস্তাবের পক্ষে রাস্তায় নামেন। এসময় তাদের হাতে ছিল জাতীয় পতাকা। এছাড়া অনেকেই পোশাকে ধারণ করেন বিভিন্ন রাজনৈতিক দলের প্রতীক। তারা স্লোগান তোলেন, ‘পরিবর্তন-উন্নয়নের জন্যেই প্রয়োজন বিচার বিভাগীয় সংস্কার’।

মূলত, গত তিন মাস ধরে প্রস্তাবটি বাতিলে সোচ্চার ছিলেন ইসরায়েলিরা। প্রতি শনিবার সেই লক্ষ্যে প্রতিবাদ মিছিল করতেন তারা। অভিযোগ ছিল, গণতন্ত্র বিরোধী উদ্যোগ নিচ্ছে কট্টর ডানপন্থী সরকার। প্রস্তাবটি কার্যকর হলে সুপ্রিম কোর্টের ক্ষমতা কমবে। উল্টো নানা আইন পাসে পার্লামেন্টের এখতিয়ার বাড়বে।

এনিয়ে আরও অভিযোগ আছে, চলমান তিনটি দুর্নীতি মামলা থেকে রেহাই পেতে তড়িঘড়ি প্রস্তাবটির বাস্তবায়ন চাইছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। আর এতেই তৈরি হয়েছে বিতর্ক।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply