ওয়ানডেতে পাকিস্তানের ৫০০ ম্যাচ জয়, অন্যদের অবস্থান কোথায়

|

ছবি: সংগৃহীত

সানজানা আইভী:

ওয়ানডে ফরম্যাটে ৫০০ ম্যাচ জয়ের মাইলফলক অর্জন করেছে পাকিস্তান। ৯৪৯ ম্যাচ খেলে এই কৃতিত্ব অর্জন করেছে বাবর আজমের দল। বেশি ম্যাচ জিতে এই তালিকায় শীর্ষে অস্ট্রেলিয়া ও দ্বিতীয় স্থানে আছে ভারত। বিপরীতে ১৪৯ জয় নিয়ে তালিকার নবম স্থানে বাংলাদেশ। আইসিসির ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে এ খবর।

ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বনেদি ফরম্যাট টেস্ট। এরপরেই অবস্থান ওয়ানডের। ১৯৭১ সালের ৫ জানুয়ারি সর্বপ্রথম অনুষ্ঠিত হয়েছিল ৫০ ওভারের এই খেলাটি। সে বার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে লড়াই করেছিল অস্ট্রেলিয়া-ইংল্যান্ড। সেই থেকে এখন অবধি অনুষ্ঠিত হয়েছে ৪ হাজার ৫৬৯টি ওয়ানডে ম্যাচ।

এখন পর্যন্ত এই ম্যাচগুলো খেলেছে মোট ২৯টি দল। এর মধ্যে ৫০০টি ম্যাচ খেলেছে মাত্র ৯টি দল। আর ১ হাজার ম্যাচ খেলেছে ১টি দেশ। সেটি হলো ভারত। ২০২২ সালের ৬ ফেব্রুয়ারি আহমেদাবাদে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে এই কৃতিত্ব অর্জন করে টিম ইন্ডিয়া। ১৯৭৪ সালে প্রথম ম্যাচ খেলা ভারত এখন পর্যন্ত খেলেছে ১ হাজার ২৯টি ম্যাচ।

ম্যাচ সংখ্যায় এগিয়ে থাকলেও দু’বারের বিশ্বকাপজয়ী ভারতের জয়ের সংখ্যা ৫৩৯টি। তবে ওডিআই ফরম্যাটে ভারতের চেয়ে কম ম্যাচ খেলে দ্বিতীয় অবস্থানে থাকলেও জয়ের দিক থেকে এগিয়ে আছে অস্ট্রেলিয়া। ৯৭৮ ম্যাচের মধ্যে ৫৯৪টি ম্যাচে জয় পেয়েছে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আবার, একদিনের ম্যাচে ৫০০টি ম্যাচ জেতা প্রথম দল এই অজিরাই। ৬০.০২ পয়েন্ট নিয়ে জয়ের হারেও এগিয়ে আছে শক্তিশালী অস্ট্রেলিয়া।

সম্প্রতি ওয়ানডে ফরম্যাটে ৫০০ ম্যাচ জিতেছে পাকিস্তান। এই মাইলফলক ওর্জন করতে ৯২’এর বিশ্বকাপজয়ী দলকে খেলতে হয়েছে ৯৪৯ ম্যাচ। জয়ের হারে ভারতের কাছাকাছি অবস্থান বাবর আজমদের। পাকিস্তানের জয়ের হার ৫২.৬৮, ভারতের ৫২.৩৮।

আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০ ম্যাচ জয়ের কাছাকাছি রয়েছে আরও চারটি দল। ৪১১ ম্যাচ নিয়ে এগিয়ে আছে ওয়েন্ট ইন্ডিজ। সমান ৩৯৯ ম্যাচ জিতে দৌড়ে আছে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা; অন্যদিকে, ৩৯২ জয় নিয়ে ইংল্যান্ড আছে ষষ্ঠ স্থানে।

এদিকে, ১৯৮৬ সালের মার্চে প্রথম ওডিআই খেলেছিল বাংলাদেশ। ৪০৯ ম্যাচ খেলে টাইগারদের জয়ের সংখ্যা ১৪৯ আর হেরেছে ২৫২ ম্যাচে। লাল সবুজের দলটির জয়ের হার ৩৬.৪৩। অপরদিকে বাংলাদেশের চেয়ে ১৫০ ম্যাচ বেশি খেলেছে জিম্বাবুয়ে। তবে টাইগারদের চেয়ে ৩টি জয় কম পেয়েছে আফ্রিকান দেশটি।

আরও পড়ুন: পারিবারিক কারণে আইপিএল থেকে দেশে ফিরলেন লিটন

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply