ত্বকের রোদে পোড়া দাগ দূর করবেন যেভাবে

|

এই তীব্র গরমে বাইরে বের হলেই তাপে ত্বক পুড়ে যাওয়ার ভয় থাকে। সানবার্নে মুখের চামড়া ধারণ করে কালচে রঙ। তবে কাজে ও নানা কারণে ঘর থেকে না বেরিয়ে উপায় থাকে না। কিছু উপকরণ ব্যবহার করে ঘরেই রোদে পোড়া দাগ দূর করা সম্ভব।

শসা ও লেবুর রস: শসা ও লেবুর রস ত্বকের কালচে দাগ দূর করতে যাদুর ন্যায় কাজ করে থাকে। লেবুতে থাকা ভিটামিন সি আপনার ত্বককে করবে উজ্জ্বল। এটি করার জন্য এক টেবিল চামচ শসার সাথে লেবুর রস মিশিয়ে ত্বকের রোদে পোড়া অংশে আলতো করে মাসাজ করুন। ১০ মিনিট রেখে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। বাড়ি ফিরে এই প্যাক মাখতে পারেন।

বেসন ও হলুদ: বেসন ত্বকের খুব ভালো স্ক্রাবার। হলুদ ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি করে। দুই টেবিল চামচ বেসনের সঙ্গে এক চিমটি হলুদ, এক টেবিল চামচ দুধ ও এক টেবিল চামচ কমলার শুকনো খোসা গুঁড়ো করে গোলাপ জলে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে পরিষ্কার ত্বকে এটি লাগিয়ে ২০ মিনিট রেখে দিন।

পেঁপে ও মধু: পেঁপে ত্বকের পোড়া ভাব তুলতে খুবই উপকারী। আর মধু ত্বক কোমল ও মসৃণ করতে সাহায্য করে। আধা কাপ পাকা পেঁপে চটকে নিয়ে এক টেবিল চামচ মধু মেশান। মিশ্রণটি ত্বকে লাগিয়ে ৩০ মিনিট রেখে ঠা-া পানিতে মুখ ধুয়ে ফেলুন।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply