কেবল নামেই অস্ত্রবিরতি, সংঘাত থামার লক্ষণ নেই সুদানে

|

অস্ত্রবিরতির মেয়াদ বাড়ালেও সংঘাত থামার লক্ষণ নেই সুদানে। সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনী আরএসএফ’র লড়াইয়ে এখনও রণক্ষেত্র রাজধানী খার্তুম ও আশপাশের এলাকা। আগ্রাসী হামলা-পাল্টা হামলা চালাচ্ছে উভয় পক্ষই। খবর আল জাজিরার।

শুক্রবারও (২৮ এপ্রিলৈ) দু’পক্ষের মধ্যে টানা বন্দুকযুদ্ধ চলে। বিমান হামলাও চালানো হয়। ব্যাপক বোমাবর্ষণ ও গোলাগুলির আওয়াজ পাওয়া যায় বাহরি, ওমদুরমানসহ রাজধানীর আশপাশের এলাকায়। খার্তুমে হামলার শিকার হয় একাধিক আবাসিক এলাকাও। থেমে থেমেই শোনা যায় তীব্র বিস্ফোরণের আওয়াজ। কালো ধোঁয়ায় ছেয়ে যায় গোটা রাজধানীর আকাশ।

এদিকে, টানা এ সংঘাতের ফলে শহরজুড়ে খাবার, পানি, বিদ্যুৎ ও জ্বালানির তীব্র সংকট তৈরি হয়েছে। প্রাণ বাঁচাতে খার্তুম ছেড়ে পালাচ্ছে হাজারও মানুষ। বিশেষজ্ঞদের আশঙ্কা, সংঘাতের পাশাপাশি এত বিশাল সংখ্যক মানুষের দেশ ছেড়ে পালানোর ঘটনাও একটি বড় সমস্যা হয় দাঁড়াবে। অভিবাসন প্রত্যাশীদের বাড়তি চাপ নিতে হবে প্রতিবেশী দেশগুলোকে, যার মধ্যে সবচেয়ে বেশি চাপ বাড়তে পারে মিশরের ওপর।

মূলত, সুদানে দীর্ঘদিন ধরেই চলছে সেনাবাহিনী ও আরএসএফ’র ক্ষমতার লড়াই। যার জেরেই গত ১৫ এপ্রিল থেকে রক্তক্ষয়ী সংঘাত ছড়ায়। সংঘর্ষে এ পর্যন্ত ৫ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছে ৪ হাজারের বেশি মানুষ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply