ফেডারেশন প্রধানের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ, ভারতে ফের রেসলারদের বিক্ষোভ

|

বিজেপি নেতা এবং রেসলিং ফেডারেশনের প্রধানের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ নিয়ে ফের তোলপাড় চলছে ভারতে। দেশটির রেসলিং ফেডারেশন প্রধান ব্রিজভুষণ সিংয়ের পদত্যাগ এবং শাস্তির দাবিতে গেল কয়েকদিন ধরেই দিল্লির যন্তর মন্তরে বিক্ষোভ করছেন দেশটির পেশাদার রেসলাররা। আন্দোলনে যোগ দেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধিও। এ ঘটনাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত আখ্যা দিয়েছেন ফেডারেশন প্রধান। পাল্টা আত্মহত্যার হুমকিও দেন তিনি। বিবিসির খবর।

ভিনেশ ফোগাট, সাক্ষি মালিক, বজরং পুনিয়াদের মতো তারকা রেসলাররা আবারও দিল্লির নেমেছেন রাজপথে। রেসলার সাক্ষি মালিক বলেন, দিনের পর দিন ফেডারেশনের নারীরা নির্যাতনের শিকার হয়েছেন। আমরা শুধু তার প্রতিকার চেয়েছি। আমরা কোনো রাজনৈতিক দলের সদস্য নই। আমরা শুধু ন্যায়বিচার চাই।

ছবি: সংগৃহীত

শনিবার (২৯ এপ্রিল) এই আন্দোলনে যোগ দেন কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধি। ক্ষোভ জানিয়ে বলেন, রেসলিং ফেডারেশনের প্রধানকে রক্ষার চেষ্টা করছে সরকার। দেশের মুখ উজ্জ্বল করা রেসলারদের পাশে না দাড়িয়ে যৌন হেনস্থাকারীর পাশে দাঁড়িয়েছেন প্রধানমন্ত্রী। প্রিয়াঙ্কা গান্ধি বলেন, প্রধানমন্ত্রী মোদি কেন একজন যৌন হেনস্থাকারীর পক্ষ নিচ্ছেন? এরা তো আমাদেরই সন্তান। বিশ্বের সামনে ওরাই আমাদের মুখ উজ্জ্বল করেছে। অথচ প্রধানমন্ত্রী তাদের কথা না শুনে, শুনছেন এমন একজনের কথা যার বিরুদ্ধে যৌন হয়রানি আর ধর্ষণের অভিযোগ করা হচ্ছে। এটা পুরো দেশের জন্য লজ্জাজনক।

তবে এসব অভিযোগ উড়িয়ে দিয়েছেন ফেডারেশন প্রধান এবং বিজেপি নেতা ব্রিজভুষণ সিং। তার দাবি, রাজনৈতিক উদ্দেশ্যে তার বিরুদ্ধে লেলিয়ে দেয়া হয়েছে রেসলারদের। ব্রিজভুষন সিং বলেন, গেল ১২ বছর আমার বিরুদ্ধে কেউ কোনো অভিযোগ করলো না, পুলিশের কাছে নালিশ জানালো না। হঠাৎ কী এমন হলো যে আমার বিরুদ্ধে সবাই উঠে পড়ে লাগলো! এসবই আসলে রাজনীতি। আমি নিস্পাপ। বিরোধী শিবির পরিস্থিতি ঘোলা করতেই আমার বিরুদ্ধে রেসলারদের লেলিয়ে দিয়েছে। আমি দরকার হলে আত্মহত্যা করবো, তাও পদত্যাগ করবো না।

এই বিক্ষোভের ফলশ্রুতিতে ব্রিজভুষণ সিংকে কয়েক সপ্তাহের জন্য রেসলিং ফেডারেশনের প্রধানের পদ থেকে সরে যাওয়ার জন্য বলে সরকার। এছাড়া ফেডারেশনের কর্মকাণ্ড তদারক করতে গঠন করা হয়েছে একটি প্যানেল। এর আগে, ব্রিজভুষণের বিরুদ্ধে ওঠা অভিযোগ তদন্তের জন্য একটি কমিটি গঠন করেছিল ভারতের অলিম্পিক অ্যাসোসিয়েশন। এপ্রিল মাসে তদন্ত প্রতিবেদনও পেশ করা হয়। তবে এই প্রতিবেদনের আসা ফলাফল প্রকাশ্যে আনা হয়নি এখনও।

এদিকে, বিষয়টি আমলে নিয়েছে ভারতীয় হাইকোর্ট। নির্দেশ দেয়ার পর দু’টি এফআইআর দায়ের করা হয়েছে ব্রিজভুষনের বিরুদ্ধে। দীর্ঘদিন ধরেই ভারতীয় রেসলিং ফেডারেশনের প্রধানের বিরুদ্ধে যৌন হেনস্থাসহ নানা অভিযোগ জানিয়ে আসছিলেন খেলোয়াড়রা। তবে কর্তৃপক্ষ ব্যবস্থা না নেয়ায় গেল জানুয়ারিতেই বিক্ষোভ শুরু করেন তারা। বিজেপি নেতার বিরুদ্ধে ব্যবস্থা না নেয়ায় আবারও পথে নেমেছেন তারা।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply