তৃতীয় দফা অস্ত্রবিরতিও মানছে না দুপক্ষ, সুদানে অব্যাহত সংঘাত

|

সুদানে তৃতীয় দফা অস্ত্র বিরতি চললেও রাজধানী খার্তুমে থামছে না সংঘাত। রোববার (৩০ এপ্রিল) প্রথম প্রহর থেকে কার্যকর হয় এ অস্ত্রবিরতি। তবে এটিও কতখানি সফল হবে সেটিই এখন বড় প্রশ্ন। খবর ডয়েচে ভেলের।

তৃতীয় দফায় আরও তিন দিনের জন্য অস্ত্রবিরতি কার্যকরে সম্মতি জানিয়েছে বিবাদমান দুপক্ষ। সম্মতির কথা জানালেও আধা সামরিক বাহিনীর (আরএসএফ) সদস্যদের পরাস্ত করতে মাঠে সক্রিয় আছে সেনাবাহিনী। ফলে সংঘাত থামার বদলে আরও অসন্তোষ বাড়ছে।

এরইমধ্যে মানবিক করিডর দিয়ে হাজারও মানুষকে উদ্ধারের তৎপরতা চালাচ্ছেন স্বেচ্ছাসেবীরা। তাদের অভিযোগ, প্রচণ্ড লড়াইর জন্য দুর্গত এলাকাগুলোতে পৌঁছানো যাচ্ছে না ত্রাণ সহযোগিতা। এখন পর্যন্ত ৫১২ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে জাতিসংঘ। বলা হচ্ছে, প্রকৃত সংখ্যা এর তুলনায় কয়েকগুণ বেশি। আহত ৪ হাজারের বেশি মানুষ।

নেতৃত্ব দখলের জন্য ১৫ এপ্রিল থেকে মুখোমুখি অবস্থানে সুদানের সেনাবাহিনী এবং আধা-সামরিক বহর। সংঘাতের ফলে সুদান থেকে সরিয়ে নেয়া হচ্ছে বিদেশি নাগরিকদের। প্রাণ বাঁচাতে দেশ ত্যাগ করছে হাজারও মানুষ। তাদের বড় একটি অংশ আশ্রয়প্রার্থী মিশরের। ফলে প্রতিবেশী দেশ সুদানের অতিরিক্ত শরণার্থীর চাপ পড়বে মিশরের ওপর, এমনটিই আশঙ্কা করছে জাতিসংঘ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply