‘আসল যুদ্ধ শুরুই হয়নি’, জেলেনস্কির হুঙ্কার

|

ইউক্রেনে টানা তৃতীয় দিনের মতো ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়ার। সোমবার (১ মে) সকালে চালানো এই হামলায় ক্ষতিগ্রস্থ হয়েছে আবাসিক ভবন, স্কুল-হাসপাতালসহ অর্ধশত স্থাপনা। এদিকে, কঠোর প্রতিরোধ গড়ার প্রত্যয় জানিয়ে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কি হুঁশিয়ারি, আসল লড়াই এখনও শুরুই হয়নি। সিএনএনের খবর।

সোমবার ভোর থেকে নিপ্রো, পাভোলাহার্দস বেশ কয়েকটি শহরে হামলা চালায় রুশ বাহিনী। যুদ্ধবিমান আর ভূমি থেকে চলে মুহুর্মুহু ক্ষেপণাস্ত্র হামলা। কর্তৃপক্ষ বলছে, অন্তত ১৮ দফা মিসাইল হামলা চালানো হয়।

হামলায় ঘটনাস্থলেই হতাহত হয়েছেন বেশ কয়েকজন। স্থানীয় কর্তৃপক্ষ বলছে, হামলার মূল লক্ষ্য ছিল বেসামরিক স্থাপনা। হামলায় ১৯টি বহুতল আবাসিক ভবন, ২৫টি বাড়ি, ৬টি স্কুলসহ জ্বালানি ডিপো এবং রেল স্থাপনা ক্ষতিগ্রস্থ হয়েছে। অবরুদ্ধ অবস্থায় বিপাকে পড়েছেন এসব এলাকার শত শত মানুষ।

এদিকে, পশ্চিমা মিত্রদের কাছ থেকে পাওয়া বিভিন্ন সাঁজোয়া যানসহ সামরিক সরঞ্জাম হস্তান্তর করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট জেলেনস্কি। সতকর্তা জানিয়ে তিনি বলেন, হামলার পরিধি আরও বাড়াবে রাশিয়া। তবে পাল্টা হুঁশিয়ারি জানিয়ে বলেন, সত্যিকারের লড়াই এখনও শুরু করেনি ইউক্রেনীয় বাহিনী।

জেলেনস্কি বলেন, আমি আগেও সতর্ক করেছি যে, যেকোনো সময় হামলার পরিধি বাড়াতে পারে রাশিয়া। তবে আমরাও প্রস্তুত। মিত্রদেশগুলো যত দ্রুত আমাদের এফ-১৬ সহ ফাইটার জেট সরবরাহ করতে পারবে আমরা তত কার্যকর প্রতিরোধ যুদ্ধ গড়ে তুলতে পারবো। তবে যদি যুদ্ধবিমান আসতে দেরিও হয়, আমরা বসে থাকবো না। যা আছে তাই নিয়েও লড়াইয়ে ঝাপিয়ে পড়বো। আমাদের আসল লড়াই এখনও শুরুই হয়নি।

এদিকে, ওমানে রুশ হামলায় শিশুসহ নিহতদের প্রতি চলছে শোক। ভ্যাটিকানে বিশেষ প্রার্থনা করেছেন পোপ ফ্রান্সিস।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply