ভোজ্যতেলের মূল্যবৃদ্ধির প্রস্তাব, লিটারে বাড়তে পারে ১৫ টাকা

|

ছবি: ফাইল

আবারও ভোজ্যতেলের দাম বাড়ানোর প্রক্রিয়া শুরু হয়েছে। এবার এক লাফে লিটারে ১৫ টাকা বৃদ্ধির প্রস্তাব করেছে উৎপাদক সমিতি। হঠাৎ করে দাম বৃদ্ধির কারণ মূল্য সংযোজন কর বা ভ্যাট। নতুন দাম কার্যকর হলে লিটারপ্রতি ১৯০ টাকা থেকে দাম দাঁড়াবে ২০৫ টাকা। নতুন দাম কার্যকরের বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। তবে, শুল্ক তুলে নিতে এনবিআরকে চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

মূলত ভোজ্যতেল আমদানির ক্ষেত্রে শুল্ক সুবিধায় দেয়া এসআরও’র মেয়াদ শেষ হয়েছে গত ৩০ এপ্রিল। এতে ১৫ শতাংশ মূসক দিয়ে আমদানি করতে হবে তেলের কাঁচামাল। বিষয়টি অবগত করে বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে ভোজ্যতেল উৎপাদক সমিতি। বলা হয়েছে, শুল্কের কারণে উৎপাদন এবং বাজারজাত করণে ব্যয় বাড়বে।

লিটারে ১৫ টাকা দাম বৃদ্ধির প্রস্তাব করেছে উৎপাদক সমিতি। যদি এই দামও কার্যকর হয়, তাহলে এক লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম দাঁড়াবে ২০৫ টাকা। আর খোলা এক লিটার তেলের দাম হবে ১৮৪ টাকা।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

দাম বৃদ্ধির বিষয়ে এখনও সিদ্ধান্ত দেয়নি বাণিজ্য মন্ত্রণালয়। তবে উৎপাদক সমিতি চিঠিতে বলেছে, বুধবার (৩ মে) থেকে কার্যকর করা হবে নতুন দাম। এরই মধ্যে বাজারে কমিয়ে দেয়া হয়েছে তেলের সরবরাহ।

অবশ্য আবারও শুল্ক ছাড়, নাকি বিশ্ব বাজারের সঙ্গে দাম বিশ্লেষণ করে নতুন দাম বেধে দেয়া হবে, সে বিষয়ে আগামী দুই একদিনের মধ্যেই সিদ্ধান্ত হবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply