ধর্মীয় স্বাধীনতা ক্ষুণ্নের অভিযোগে ভারতকে ফের কালো তালিকাভুক্তির প্রস্তাব মার্কিন কমিশনের

|

ধর্মীয় স্বাধীনতা খর্ব করার অভিযোগে আবারও ভারতকে কালো তালিকাভুক্ত করার সুপারিশ করেছে যুক্তরাষ্ট্রের স্বাধীন কমিশন (ইউএসসিআইআরএফ)। এনিয়ে টানা ৪র্থ বছরের মতো মার্কিন সরকারের কাছে এলো এই প্রস্তাবনা। তবে এই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছে ভারত। নয়া দিল্লির পাল্টা অভিযোগ, পক্ষপাতমূলক আচরণ করেছে মার্কিন এ কমিশন। খবর আল জাজিরার।

ইউএসসিআইআরএফ রিপোর্টে বলা হয়, আগের তুলনায় খারাপ পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছেন ভারতের ধর্মীয় সংখ্যালঘুরা। এর সঙ্গে জড়িত আছে বিভিন্ন সংস্থা এবং সেগুলোর কর্মকর্তারাও। অবিলম্বে তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করার সুপারিশ করেছে কমিশন। ২০২০ সাল থেকেই মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতি এ আহ্বান জানাচ্ছে প্যানেলটি।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

এ বিষয়ে ইউএসসিআইআরএফ’কে একটি স্বাধীন কমিশন উল্লেখ করে, মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ভেদান্ত প্যাটেল বলেন, ইউএস কমিশন অব ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম বা ইউএসসিআইআরএফ একটি স্বাধীন কমিশন। এটি প্রেসিডেন্ট ও কংগ্রেসের কাছে ধর্মীয় স্বাধীনতা খর্বের বিষয়ে সুপারিশ দিয়ে থাকে। কিন্তু কোনোভাবেই এটি মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের শাখা বা নির্বাহী অংশ নয়। কয়েকটি দেশকে ‘বিশেষ উদ্বেগজনক’ তকমা দেয়ারও আহ্বান জানিয়েছে এই কমিশন।

এদিকে, এই রিপোর্ট প্রকাশের পরই বিবৃতি দিয়েছে নয়াদিল্লি। তারা জানিয়েছে, ইউএসসিআইআরএফ এর প্রতিবেদনটি ভিত্তিহীন। ভারত সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করতেই পক্ষপাতদুষ্ট তথ্য প্রকাশ করা হয়েছে রিপোর্টে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply