ঢাকা উত্তরে ‘চিফ হিট অফিসার’ মেয়রকন্যা বুশরা আফরিন

|

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুর ইসলাম ও তার কন্যা বুশরা আফরিন। ছবি: সংগৃহীত

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) সাথে ‘চিফ হিট অফিসার’ হিসেবে কাজ করবেন মেয়র আতিকুল ইসলামের মেয়ে বুশরা আফরিন । এশিয়ার প্রথম শহর হিসেবে ঢাকা উত্তর সিটিতে চিফ হিট অফিসার (সিএইচও) হিসেবে কেউ কাজ করবেন।

বুধবার (৩ মে) সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এক অনুষ্ঠানে মেয়র আতিকুল ইসলাম নিজেই এ কথা জানান।

ঢাকার তাপমাত্রা কমানোর চেষ্টায় যৌথভাবে কাজ করার লক্ষ্য নিয়ে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন রেজিলিয়েন্স সেন্টারের (আর্শট-রক) সাথে একটি সমঝোতা চুক্তি করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। মূলত আর্শট-রকই নিয়োগ দিয়েছে বুশরাকে।

সিএইচও বুশরা আফরিন প্রচণ্ড গরমের মধ্যে ঢাকা উত্তরকে নিরাপদ করার জন্য নেতৃত্বে দেবেন। তাপমাত্রা কমাতে তিনি শহরব্যাপী বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করবেন। ঢাকা উত্তরের জনগণের মধ্যে তাপ সচেতনতা বৃদ্ধি, সুরক্ষা প্রচেষ্টা ত্বরান্বিতকরণসহ নতুন নতুন কাজ করবেন বলেও জানানো হয়েছে।

অনুষ্ঠানে  চিফ হিট অফিসার বুশরা আফরিন বলেন, ঢাকা শহরে তাপমাত্রা উদ্বেগজনক হারে বাড়ছে। তাপমাত্রা বৃদ্ধির ফলে বিশেষ করে স্বল্প আয়ের শ্রমজীবী মানুষ, বস্তিবাসী, অভিবাসী এবং নারী ও শিশুরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। ঢাকার একজন স্থায়ী বাসিন্দা হিসেবে আমি জানি তীব্র তাপপ্রবাহ মোকাবেলায় জরুরি পদক্ষেপের বিকল্প নেই।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply