কিছু পেঁয়াজ ও আলুর জন্য আপনাদের নেতাকে বলি দেবেন না: এরদোগান

|

তুরস্কেv বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। ছবি : সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান জনগণদের উদ্দেশে বলেছেন, কিছু পেঁয়াজ ও আলুর জন্য আপনারা আপনাদের নেতাকে বলি দেবেন না।

বৃহস্পতিবার (৪ মে) নির্বাচনী প্রচারণায় গিরেসুন প্রদেশের হ্যাজেলনাট হাবে ভাষণে তিনি এ কথা বলেন। খবর ডুভার ইংলিশের।

এরদোগান বলেন, আমি বিশ্বাস করি গিরেসুনের মানুষ কিলিকদারোগলুর সমর্থকদের দখল করতে দেবে না। আমি জানি, আপনারা কিছু পেঁয়াজ ও আলুর জন্য আপনাদের নেতাকে বলি দেবেন না।

আগামী ১৪ মে তুরস্কে সাধারণ নির্বাচন। নির্বাচন উপলক্ষ্যে ভোটারদের নানান প্রতিশ্রুতি দিচ্ছেন নেতারা। সমালোচনা করছেন প্রতিপক্ষ প্রার্থী ও দলের। দেশটির বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানও পুনরায় ক্ষমতায় আসতে এরইমধ্যে দেশের বিভিন্ন স্থানে ছুটে বেড়াচ্ছেন। জনগণকে দিচ্ছেন নানা প্রতিশ্রুতি।

এরদোগান বলেন, তুরস্ক উল্লেখযোগ্য হারে মুদ্রা হ্রাসের মধ্যে চলছে। এপ্রিলে মুদ্রাস্ফীতি ৪৩ দশমিক ৭ শতাংশে নেমে এসেছে। আগামীতেও এই হ্রাস অব্যাহত থাকবে। ক্ষমতায় গেলে আমরা বাজারে উচ্চ খরচ কাটিয়ে উঠবো এবং এসব জায়গায় ক্ষতি পূরণ দেব। লাখ লাখ মানুষের জীবনযাত্রার উন্নতির জন্য মুদ্রাস্ফীতির হার এবং অন্যান্য কারণ বিবেচনা করে আগামী জুলাই মাসে চাকরিজীবীদের বেতন বাড়ানো হবে।

এরদোগান তার অতীতের অর্থনৈতিক সাফল্য তুলে ধরে বলেন, আপনারা জানেন দেশ কতদূর এগিয়েছে। আমাদের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ রয়েছে ১১৫ বিলিয়ন ডলার এবং ভবিষ তে এটি আরও বাড়বে।

তিনি বলেন, আমার ক্ষমতা থাকাকালীন দেশের যে উন্নতি হয়েছে তা একেবারে কম নয়। তবে আমরা অতীতে যা করতে পারিনি, তা আগামীতে চেষ্টা করবো।

তিনি আরও বলেন, তুরস্ক গত কয়েক দশকে শিক্ষা থেকে স্বাস্থ্য পর্যন্ত প্রতিটি ক্ষেত্রে মান উন্নত করেছে। আগামী নির্বাচনে জয়ী হয়ে প্রশাসনের জীবনযাত্রার উচ্চ ব্যয়ের হার কমাবো।

বিরোধী দলের উদ্দেশে তুরস্কের বর্তমান প্রেসিডেন্ট বলেন, তারা সন্ত্রাসী গোষ্ঠীর কাছ থেকে সমর্থন নিয়ে ক্ষমতায় আসতে চায়। আমরা দেখছি কীভাবে তারা গাজী মোস্তফা কামাল আতাতুর্কের উত্তরাধিকারকে কাজে লাগায়, কীভাবে কিলিকদারোগলুর স্বাধীনতার ধারণা তুরুপের তাস হিসাবে ব্যবহার করে।

প্রসঙ্গত, এরদোগান আগামী রোববার (৭ মে) ইস্তানবুলে একটি মহাসমাবেশ করবেন বলে আশা করা হচ্ছে। ওই সমাবেশে সমর্থকদের উদ্দেশে ভাষণ দেবেন তিনি।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply