ঘূর্ণিঝড় মোখা’র আগাম সতর্কতা জারি ভারতের চার রাজ্যে

|

বঙ্গোপসাগরে এখনও সৃষ্টি হয়নি ঘূর্ণিঝড় মোখার। ফলে এর গতিপথ নিয়েও কোনো নিশ্চয়তা নেই। অবশ্য আবহাওয়া সংক্রান্ত স্যাটালাইটের বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে ঘূর্ণিঝড়টির গতিপ্রকৃতি নিয়ে চলছে নানা আলোচনা, দেয়া হচ্ছে পূর্বাভাস। এরই জেরে চারটি রাজ্যে আগাম সতর্কবার্তা জারি করেছে ভারতের আবহাওয়া অফিস। এর আগে মঙ্গলবারও একাধিক জেলায় বিভিন্ন মাত্রায় জারি করা হয় সতর্কতা। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ভারতের আবহাওয়া অফিস বলছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হতে পারে ৬ মে। তার প্রভাবে ওই একই অঞ্চলে ৭মে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হবে। পর সেটি ৮মে গভীর নিম্নচাপে পরিণত হবে। সেই গভীর নিম্নচাপটি এর পর শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হবে এবং সেটি উত্তর দিক বরাবর অগ্রসর হয়ে মধ্য বঙ্গোপসাগরের দিকে যাবে। এই গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে তার নাম হবে ‘মোখা’।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

মোখার সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে তাই এরই মধ্যে অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, ওড়িশা ও পশ্চিমবঙ্গে সতর্কবার্তা জারি করেছে দেশটির আবহাওয়া অফিস। এর আওতায় আগামী ৮-১১ মে পর্যন্ত জেলেদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। এ ছাড়া যারা এই মুহূর্তে সাগরে আছে তাদের অবিলম্বে ফেরত আসতে বলা হয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply