অস্ট্রেলিয়ার কুখ্যাত কারাগার এখন বিলাসবহুল হোটেল

|

এক সময়ের কুখ্যাত কারাগার এখন বিলাসবহুল হোটেল। অস্ট্রেলিয়ার মেলবোর্নে অবস্থিত প্রায় ১৭০ বছরের পুরনো কারাগার পেন্ট্রিজ প্রিজনের মূল কাঠামো অক্ষত রেখে এটিকে হোটেলে পরিণত করা হয়েছে। বিলাসবহুল জীবনযাপনের সব সুবিধাই রাখা হয়েছে এই হোটেলে। মিলবে ইতিহাসকে আরও কাছ থেকে দেখার সুযোগ।

প্রতিটি ইঞ্চিতে ইঞ্চিতে আধুনিকতা আর ঐতিহ্যের সমন্বয়। বিলাসী জীবনযাপনের সব উপকরই মেলে এখানে। মেলবোর্নের এই বিলাসবহুল হোটেল যে একসময় কুখ্যাত অপরাধীদের কারাগার ছিলো- তা বোঝার উপায়ই নেই।

১৭০ বছর আগে প্রতিষ্ঠা করা হয় পেন্ট্রিজ কারাগার। তৎকালীন সময়ে অস্ট্রেলিয়ার সবচেয়ে কুখ্যাত এই কারাগারে অন্তরীণ রাখা হতো দাগী অপরাধিদের।

১৯৯৭ সালে বন্ধ করে দেয়া হয় কারাগারটি। পরে এটি কিনে নেয় অস্ট্রেলিয়া ভিত্তিক বহুজাতিক আবাসন প্রতিষ্ঠান আদিনা অ্যাপার্টমেন্ট অ্যান্ড হোটেল। দীর্ঘদিন পরিত্যক্ত থাকার পর ২০১৩ সালে শুরু হয় এর সংস্কার কাজ। তবে অক্ষত রাখা হয় কারাগারের মূল কাঠামো। এমনকি জেলের প্রতিটি প্রকোষ্ঠও ঠিক রাখা হয়। সেগুলোকেই সংস্কার করে তৈরি করা হয়েছে আধুনিক কক্ষে। নতুন নাম হয় আদিনা অ্যাপার্টমেন্ট হোটেল পেন্ট্রিজ।

আদিনা অ্যাপার্টমেন্ট হোটেল পেন্ট্রিজের জেনারেল ম্যানেজার জেস কর্নফ বলেন, মূল কাঠামো ঠিক রেখেই কারাগারটিকে সংস্কারের চেষ্টা করা হয়েছে। এখানে আধুনিক সুবিধার সব কিছুই আপনি পাবেন। ইতিহাসকে কাছ থেকে দেখার সুযোগ মিলবে দর্শনার্থীদের।

১৪০ একর জমির উপর নির্মিত অত্যাধুনিক এই কারাগার হোটেলে রয়েছে সুইমিং পুল, শপিং মল, সিনেমা হল’সহ বার। যেখানে সংরক্ষিত আছে প্রায় ৫২৫ ধরনের বহু পুরনো পানীয়। রয়েছে একটি আর্ট গ্যালারিও। কয়েদীদের জন্য নির্মিত ব্যায়ামাগারটিকেও সংস্কার করে রাখা হয়েছে আগের মতোই।

এরইমধ্যে অস্ট্রেলিয়ার অন্যতম জনপ্রিয় পর্যটন কেন্দ্রে পরিণত হয়েছে এই হোটেল। বিশ্বজুড়ে থাকা ৪০টি প্রিজন হোটেলের মধ্যে এটিকেই সবচেয়ে বিলাসবহুল বলছেন উদ্যোক্তারা।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply