গণতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরার দিন আজ

|

তাওহীদ মিথুন:

আজ ৭ মে। দেশের গণতন্ত্রপ্রিয় মানুষের কাছে স্মরণীয় দিন। ২০০৭ সালের ৭ মে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার ঘোষিত জরুরি অবস্থার মধ্যে যুক্তরাষ্ট্রে চিকিৎসা শেষে নানা প্রতিকূলতা উপেক্ষা করে গণতন্ত্র পুনরুদ্ধার করতে দেশে ফিরেছিলেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা। হাজারও নেতাকর্মী সেদিন অভ্যর্থনা জানান প্রিয় নেত্রীকে।

শেখ হাসিনাকে দেশে ফিরতে না দেয়ার ষড়যন্ত্রে ছিল ওয়ান ইলেভেনের সরকার। যা মাইনাস টু ফরমুলা নামে পরিচিত। কিন্তু সব বাধা উপেক্ষা করে দেশে ফেরার ঘোষণা দেন শেখ হাসিনা। সব বাধা ভেঙে ৭ মে দেশে ফেরেন তিনি।

সেদিন লাখো জনতা তাকে অভ্যর্থনা জানায়। ঢাকা বিমানবন্দর থেকে মিছিল, শোভাযাত্রা সহকারে তিনি অবস্থান নেন ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনে। গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার আন্দোলন পায় নতুন মাত্রা। এই আন্দোলনকে স্তব্ধ করতেই ১৬ জুলাই শেখ হাসিনাকে গ্রেফতার করে রাখা হয় বিশেষ কারাগারে। ২০০৮ সালের ১১ জুন প্যারোলে মুক্তি পাওয়ার আগ পর্যন্ত সেখানেই ছিলেন তিনি।

এরপর দীর্ঘ চড়াই উৎরাই পেরিয়ে ২০০৮ সালের ডিসেম্বরে জাতীয় নির্বাচনে নিরঙ্কুশ বিজয় পায় আওয়ামী লীগ। আবারও ক্ষমতায় আসেন শেখ হাসিনা। বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রাম এবং উন্নয়ন-অগ্রগতি ও সমৃদ্ধি অর্জনের ইতিহাসে ৭ মে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন একটি তাৎপর্যপূর্ণ ঘটনা।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply