আম্পায়ার আউট দেয়ার আগেই মাঠ ছাড়লেন নাবিল

|

ছবি: সংগৃহীত

আম্পায়ার আউট দেননি কিন্তু নিজ থেকে হাঁটা শুরু করলেন ব্যাটার। আন্তর্জাতিক ক্রিকেটে কয়েকবার এমন দৃশ্যের দেখা মিললেও, এবার ঢাকা লিগে সেই দৃষ্টান্ত দেখিয়েছেন প্রাইম ব্যাংকের ব্যাটার প্রান্তিক ইমরোজ নাবিল। যুব বিশ্বকাপ জয়ী এই ক্রিকেটার ৭৫ রানে ফিরে আসলেও অবশ্য আফসোস নেই তার। এমন আউটের পর শেখ জামালের কাছে প্রাইম ব্যাংককে হারতে হয়েছে ১৩ রানে।

বাংলাদেশ ক্রিকেটে নাবিল নাম ছড়ায় ২০২০ সালে। সেবার যুব বিশ্বকাপ চ্যাম্পিয়ন দলের সদস্য তিনি। ম্যাচ খেলার সুযোগ না পেলেও ছিলেন প্রতিশ্রুতিশীল। বাকপটু হওয়ায় সাবলীল ইংরেজিতে আইসিসিকে দেয়া নাবিলের এক ইন্টারভিউ সাড়া জাগিয়েছিল। তার ক্রিকেটীয় চিন্তার ভিডিও অনেকের নজর কাড়ে।

ঢাকা প্রিমিয়ার লিগের সুপার লিগ রাউন্ডে রোববার (৭ মে) মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল শেখ জামাল ধানমন্ডি আর প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব। শেষ ওভারে গিয়ে তাতে ১৩ রানে জিতেছে শেখ জামাল।

দারুণ ব্যাট করা নাবিল নিজে বেরিয়ে না গেলে ম্যাচের ফল ভিন্ন হতে পারতো। ২৭৭ রান তাড়ায় ৩০-তম ওভারে প্রাইমের আশা ভরসার প্রতীক হয়ে ৮৯ বলে ৭৫ রানে ক্রিজে ছিলেন নাবিল। অফ স্পিনার সাইফ হাসানের একটা বল এই বাঁহাতি কাট করতে গিয়ে পরাস্ত হন। আবেদন হয় জোরালো, আম্পায়ার তা নাকচ করে দেন। কিন্তু অন্য দিকে চোখ ফেরাতেই দেখা হনহন করে বেরিয়ে যাচ্ছেন নাবিল নিজেই!

মোড় ঘুরে যাওয়া ম্যাচে পরে নাটাই আর নিজের দিকে রাখতে পারেনি প্রাইম। ম্যাচ শেষে প্রান্তিক জানান, বল তার ব্যাটে লাগার পর আম্পায়ারের সিদ্ধান্তের অপেক্ষা করতে চাননি তিনি, আর এটাই তার চারিত্রিক ধরন, আমি আসলে ব্যাটে লাগার পরে তাকাইনি আম্পায়ার কী করছে। আমি যখন হাঁটা ধরেছি তখন টের পেয়েছি যে আউট দেয়নি এবং আমি জানতাম যে আমি কোনোভাবেই ফিরবো না।

তিনি আরও বলেন, ‘কে করেছে এটার সঙ্গে সম্পৃক্ত করছি না। জিনিসটা হচ্ছে এটা যার যার নৈতিকতার ব্যাপার। আমার কাছে মনে হয় কঠোর পরিশ্রমগুলো পরিপূর্ণ মনে হয় এভাবে হলে (সৎ থাকলে)। হয়ত এই সেঞ্চুরিটা করার পর মনে হতো আমি আদর্শ পথে এটা করিনি,  গিলটি ফিলিং হতো।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply