কিয়েভে ভয়াবহ হামলার মধ্য দিয়ে বিজয় দিবস উদযাপন রাশিয়ার

|

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নাৎসি বাহিনীর বিরুদ্ধে বিজয় উদযাপন উপলক্ষ্যে ইউক্রেনে ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। দফায় দফায় চালানো হয়েছে ক্রুজ মিসাইল হামলা। দূর পাল্লার কামানের গোলাবর্ষণও চলছে। এর জেরে ইউক্রেনের দুই তৃতীয়াংশ অঞ্চলেই জারি করা হয়েছে সর্বোচ্চ সতর্কতা। খবর গার্ডিয়ানের।

মূলত,‌ ৭৮ বছর আগে এই দিনে জার্মান বাহিনীর বিরুদ্ধে বিজয় অর্জন করে রাশিয়া। আর সেই বিজয় উদযাপনের লক্ষ্যেই ইউক্রেনে ভয়াবহ এ ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এ পর্যন্ত কয়েকশ’ ড্রোন আঘাত হেনেছে কিয়েভ এবং এর আশেপাশের এলাকাগুলোতে। অন্তত ১৫ দফায় ছোড়া হয়েছে ক্রুজ ক্ষেপণাস্ত্র।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

মুহুর্মুহু হামলার মুখে ইউক্রেনের দুই তৃতীয়াংশ জুড়ে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। কিয়েভের দাবি, পাল্টা আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় ধ্বংস করা হয়েছে অন্তত ২৫টি ক্ষেপণাস্ত্র। সরিয়ে নেয়া হচ্ছে আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার কর্মীদের।

এদিকে, বিজয়ের দিনে মস্কোতে অনুষ্ঠিত হয়েছে চোখ ধাঁধানো কুচকাওয়াজ। দ্বিতীয় বিশ্বযুদ্ধে চলাকালে ১৯৪৫ সালের এই দিনে মস্কোয় রুশ বাহিনীর কাছে পরাজয় বরণ জার্মান নাৎসি বাহিনী। সেই দিনটি স্মরণ করতেই এই আয়োজন। এই অনুষ্ঠানে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে রুশ প্রেসিডেন্ট স্পষ্ট ঘোষণা দেন, বাইরের শক্তির কাছে কোনোভাবেই মাথা নত করা হবে না।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply