বার্নাব্যুতে রিয়ালকে রুখে দিলো ম্যানসিটি

|

ছবি: সংগৃহীত

উয়েফা চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের প্রথম লেগে রিয়াল মাদ্রিদকে ১-১ গোলে রুখে দিয়েছে ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটি। প্রথমার্ধে ভিনিসিয়াস জুনিয়রের গোলে লিড পায় লস ব্লাঙ্কো’রা। তবে দ্বিতীয়ার্ধে কেভিন ডি ব্রুইনার দুর্দান্ত গোলে সমতায় ফেরে পেপ গার্দিওলার শিষ্যরা।

নিজেদের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যু স্টেডিয়ামে ম্যানচেস্টার সিটিকে আতিথ্য জানায় রিয়াল মাদ্রিদ। ম্যাচের শুরু থেকেই ছন্দময় ফুটবলে আধিপত্য বিস্তার করে রেখেছিল ম্যানসিটি। একের পর এক আক্রমণে বুক ধরফর করে তুলছিল রিয়াল সমর্থকদের। বল দখল, আক্রমণ, গোলের সম্ভাবনা; সব দিকেই এগিয়ে ছিল সফরকারীরা। প্রথমার্ধের প্রথমাংশ জুড়ে স্বাগতিকদের স্তব্ধ করে রেখেছিল ম্যানচেস্টার সিটি।

ছবি: সংগৃহীত

যদিও প্রথম উল্লেখযোগ্য আক্রমণটা করে স্বাগতিকরাই। তৃতীয় মিনিটে নিজেদের সীমানায় বেনজেমার দারুণ ব্যাকহিল পাস ধরে সাইডলাইন ধরে আক্রমণে ওঠেন ভিনিসিয়াস। সমান গতিতে এগিয়ে যান বেনজেমা; তবে প্রতিপক্ষের বক্সের বাইরে গিয়ে সতীর্থের পাস নিয়ন্ত্রণে নিতে পারেননি তিনি।

ম্যাচের ৮ মিনিটে লক্ষ্যে প্রথম শট নেয় সিটি। কিন্তু ডি-বক্সের বাইরে থেকে ডি ব্রুইনার জোরালো শট ঠেকিয়ে দেন রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়া। ছয় মিনিট পর বক্সের বাইরে থেকে রদ্রির নিচু শটও ঝাঁপিয়ে ফেরান রিয়াল গোলরক্ষক।

ছবি: সংগৃহীত

ম্যানসিটির মুহুর্মুহু আক্রমণের বিপরীতে ম্যাচের ৩৬তম অসাধারণ এক গোলে দলকে এগিয়ে নেন ভিনিসিয়াস। বাঁ থেকে এদুয়ার্দো কামাভিঙ্গার পাস ধরে একটু আড়াআড়ি ছুটে প্রায় ২২ গজ দূর থেকে বুলেট গতির শটে ঠিকানা খুঁজে নেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। গোলের উদ্দেশ্যে এটাই ছিল রিয়ালের প্রথম ও প্রথমার্ধে একমাত্র শট। ১-০ গোলের ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় রিয়াল।

বিরতির পর ম্যাচের ৫২তম মিনিটে দারুণ একটি সুযোগ পায় ম্যানসিটি, তবে ফের বাধা হয়ে দাঁড়ান কোর্তোয়া। কেভিন ডে ব্রুইনার কোনাকুনি শট ঠেকিয়ে দেন তিনি। এর তিন মিনিট পর বক্সে ঢুকে হাল্যান্ডের নেয়া একটা শট দারুণভাবে রুখে দেন ডিফেন্ডার ডাভিড আলাবা।

ছবি: সংগৃহীত

তবে বেশিক্ষণ আর আটকে রাখা যায়নি। ৬৭তম মিনিটে একক নৈপুণ্যে গোলে সমতা টানেন ডি ব্রুইনা। দূর থেকে নিচু জোরালো শটে বল জালে পাঠান বেলজিয়ান মিডফিল্ডার। তবে ততক্ষণে ম্যাচের আধিপত্য বুঝে নিয়েছে রিয়াল মাদ্রিদ। রীতিমতো তটস্থ করে রেখেছিল সফরকারীদের।

ছবি: সংগৃহীত

প্রথমার্ধে অনেকটাই নিশ্চিন্তে সময় পাড় করা এডারসন দ্বিতীয়ার্ধে হয়ে উঠেন ভীষন ব্যস্ত। কেননা প্রথমার্ধে লক্ষ্যে মাত্র একটি শট নেয়া রিয়াল দ্বিতীয়ার্ধের প্রায় পুরোটা সময়ই প্রতিপক্ষের ওপর চাপ ধরে রাখে। এই সময় সিটির গোলমুখ উদ্দেশ্যে ১২টি শট নেয় তারা। যদিও এবার আর গোল আদায় করে নিতে পারেনি রিয়াল। এরপর গোল আদায় করে নিতে পারেনি ম্যানসিটিও। ফলে ১-১ সমতাতেই শেষ হয়েছে প্রথম লেগ।

গত মৌসুমে দুই লেগের সেমি-ফাইনালের অধিকাংশ সময় দাপট দেখিয়েও রিয়ালের মাঠ বার্নাব্যুতে শেষ কয়েক মিনিটের ছন্দপতনে ছিটকে গিয়েছিল সিটিজেনরা। এবার ফিরতি লেগ তাদের মাঠে, প্রতিশোধের সুপ্ত বাসনায় আগামী বুধবার চেনা আঙিনায় মাঠে নামবে তারা।সেক্ষেত্রে রেকর্ড ১৪ বারের ইউরোপ চ্যাম্পিয়ন রিয়ালের সামনে চ্যালেঞ্জটা একটু বেশিই।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply