ঢাবির বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু

|

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের আটটি বিভাগীয় শহরে আজ শুক্রবার (১২ মে) অনুষ্ঠিত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা। এদিন বেলা ১১টায় শুরু হয়েছে এ পরীক্ষা, চলবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।

এবারের বিজ্ঞান ইউনিটে ১ হাজার ৮৫১টি আসনের বিপরীতে ১ লাখ ২৭ হাজার ৭৯ জন আবেদন করেছেন। এ হিসেবে প্রতি আসনের জন্য পরীক্ষার্থী প্রায় ৬৯ জন (৬৮.৬৫)।

এর আগে, পরীক্ষার্থীদের নির্বিঘ্নে চলাচলের সুবিধার্থে ভর্তি পরীক্ষার দিনগুলোতে ঢাবি ক্যাম্পাসের অভ্যন্তরীণ সড়কগুলোত গাড়ি পার্কিং না করে শুধু বিশ্ববিদ্যালয়ের মুহসীন হল খেলার মাঠ, কেন্দ্রীয় খেলার মাঠ ও বাংলা একাডেমির সামনে সোহরাওয়ার্দী উদ্যানে পার্কিং করার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের পক্ষ থেকে সর্বসাধারণের প্রতি অনুরোধ জানানো হয়েছে।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

ভর্তি পরীক্ষার মানবণ্টন:
চারুকলা ইউনিট ছাড়া অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষায় এবার ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের বহুনির্বাচনী (এমসিকিউ) ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা হবে। অন্যান্য ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় থাকবে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং এসএসসি বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলাফলের ওপর থাকবে ২০ নম্বর। আগামীকাল শনিবার (১৩ মে) ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply