ডলার সংকটে এবার হজ বন্ধ পাকিস্তানে

|

রাজনৈতিক অস্থিরতার পাশাপাশি পাকিস্তানে এবার অর্থনৈতিক সংকটও পৌঁছেছে চরমে। এই সংকট এতটাই তীব্র যে, এ বছর ডলার স্বল্পতার কারণে হজ ব্রত পালন করতে পারছেন না পাকিস্তানিরা। দেশটির জন্য সৌদি আরবের দেয়া কোটাও ফিরিয়ে দিয়েছে পাক সরকার। পাকিস্তানের ৭৫ বছরের ইতিহাসে এটি একটি বিরল ঘটনা। খবর পাকিস্তান অবজার্ভারের।

দেশটির সংবাদ মাধ্যমে জানানো হয়, চলতি বছর পাকিস্তানের জন্য ৮ হাজার হজ কোটা বরাদ্দ রেখেছে সৌদি আরব। সেটি জানানো হয় পাক সরকারকেও। তবে সেই কোটা ফিরিয়ে দিয়েছে দেশটির ধর্ম মন্ত্রণালয়।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

এ বিষয়ে পাকিস্তানের ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, হজ কোটা অনুযায়ী লোক পাঠালে সরকারের ২ কোটি ৪০ লাখ ডলার ব্যয় হবে। এই অতিরিক্ত ব্যয় বাঁচানোর জন্য সরকার এবার কাউকেই পাকিস্তান থেকে হজে পাঠাচ্ছে না। অবশ্য হজ আবেদনকারীদের জন্য এ বছর কোনো ব্যালটিং হবে না বলে আগেই জানিয়ে দিয়েছিল পাকিস্তান সরকার। কারণ হিসেবে বলা হয়েছিল, এবার পর্যাপ্ত আবেদনকারী পাওয়া যাবে না বলে আগেই আভাস পাওয়া গেছে।

এদিকে, পাক সরকারের এই সিদ্ধান্তের মাধ্যমে দেশটির চরম মুদ্রাস্ফীতির চিত্রই সামনে এলো। জানা গেছে, পাকিস্তানের সরকার এখন বেসরকারি হজ অপারেটরদের জন্য অব্যবহৃত হজ কোটা বরাদ্দ করার পরিকল্পনা করছে। তবে তা কতটুকু বাস্তবায়িত হবে তা জানা যাচ্ছে না।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply