ধেয়ে আসছে মোখা, জেনে নিন কোন সতর্ক সংকেতের অর্থ কী

|

অতিপ্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে ধেয়ে আসছে মোখা। এরই মধ্যে কক্সবাজার উপকূলে ১০ নম্বর মহাবিপদ সংকেত, চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরে ৮ নম্বর মহাবিপদ সংকেত ও মোংলা সমুদ্রবন্দরে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত জারি করা হয়েছে। বিপদ মোকাবেলায় এসব সতর্ক বার্তার অর্থ জানা খুবই জরুরি। তাই চলুন এবার একে একে জেনে নেয়া যাক, সমুদ্রবন্দরের জন্য কোন সতর্ক সংকেতের অর্থ কী…

১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত

১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেতের অর্থ হলো, বঙ্গোপসাগরের কোনো একটা অঞ্চলে ঝড়ো হাওয়া বইছে এবং সেখানে ঝড় সৃষ্টি হতে পারে। জনগণকে সতর্ক করতে সাধারণত উপকূলে একটি লাল পতাকা স্থাপন করা হয়।

২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত

২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত অর্থ সমুদ্রে ঘূর্ণিঝড় সৃষ্টি হয়েছে। সেখানে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৬২-৮৮ কিলোমিটার। বন্দর এখনই ঝড়ে কবলিত হবে না, তবে বন্দর ত্যাগকারী জাহাজ পথে বিপদে পড়তে পারে।

৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত

৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত এর মানে হলো, বন্দর দমকা হাওয়ার সম্মুখীন। এর ফলে উপকূলে দুটি লাল পতাকা স্থাপন করা হয় এবং সেই সাথে জেলেদেরও সমুদ্রে যেতে সতর্ক করা হয়।

৪ নম্বর হুঁশিয়ারি সংকেত

৪ নম্বর হুঁশিয়ারি সংকেত দেয়া মানে বন্দর ঝড়ের সম্মুখীন হচ্ছে, তবে চরম নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করার মতো বিপদের আশঙ্কা নেই।

৫ নম্বর বিপদ সংকেত

৫ নম্বর বিপদ সংকেতের অর্থ, অল্প বা মাঝারি ধরনের ঘূর্ণিঝড়ের কারণে বন্দরের আবহাওয়া দুর্যোগপূর্ণ থাকবে এবং ঝড়টি চট্টগ্রাম বন্দরের দক্ষিণ দিক দিয়ে উপকূল অতিক্রম করতে পারে। তবে মোংলা বন্দরের ক্ষেত্রে এই ঝড় পূর্ব দিক দিয়ে অতিক্রম করবে।

৬ নম্বর বিপদ সংকেত

৬ নম্বর বিপদ সংকেত হলো, অল্প বা মাঝারি ধরনের ঝড় হবে এবং আবহাওয়া দুযোগপূর্ণ থাকবে। ঝড়টি চট্টগ্রাম বন্দরের উত্তর দিক দিয়ে উপকূল অতিক্রম করতে পারে। মংলা বন্দরের ক্ষেত্রে পশ্চিম দিক দিয়ে বয়ে যাবে এই ঝড়।

৭ নম্বর বিপদ সংকেত

৭ নম্বর বিপদ সংকেত জারি করা হয় যখন অল্প অথবা মাঝারি ধরনের ঘূর্ণিঝড়ের আশঙ্কা থাকে এবং এ কারণে আবহাওয়া দুর্যোগপূর্ণ থাকে। ঘূর্ণিঝড়টি সমুদ্রবন্দরের খুব কাছ দিয়ে অথবা উপর দিয়ে উপকূল অতিক্রম করতে পারে। এ সময় বন্দরে তিনটি লাল পতাকা দেখানো হয়।

৮ নম্বর মহাবিপদ সংকেত

৮ নম্বর মহাবিপদ সংকেতের অর্থ, প্রচণ্ড ঘূর্ণিঝড় হবে এবং বন্দরের আবহাওয়া খুবই দুর্যোগপূর্ণ থাকবে। ঝড়টি চট্টগ্রাম বন্দরের দক্ষিণ দিক দিয়ে এবং মংলা বন্দরের পূর্ব দিক দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।

৯ নম্বর মহাবিপদ সংকেত

৯ নম্বর মহাবিপদ সংকেত এর মানে হলো, প্রচণ্ড ঘূর্ণিঝড়ের প্রভাবে বন্দরের আবহাওয়া দুর্যোগপূর্ণ থাকবে। ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম বন্দরের উত্তর দিক দিয়ে এবং মংলা বন্দরের পশ্চিম দিক দিয়ে উপকূল অতিক্রম করার আশঙ্কা রয়েছে।

১০ নম্বর মহাবিপদ সংকেত

১০ নম্বর মহাবিপদ সংকেত এর অর্থ প্রচণ্ড ঘূর্ণিঝড়ের প্রভাবে বন্দরের আবহাওয়া দুর্যোগপূর্ণ থাকবে এবং ঘূর্ণিঝড়টির বন্দরের খুব কাছ দিয়ে অথবা উপর দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।

১১ নম্বর সংকেত

সবশেষ ১১ নম্বর সংকেতটি হলো যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হওয়ার সংকেত। এর অর্থ হলো, ঝড় সতর্কীকরণ কেন্দ্রের সাথে সমস্ত যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গিয়েছে এবং স্থানীয় অধিকর্তার বিবেচনায় চরম প্রতিকূল আবহাওয়ার আশঙ্কা রয়েছে।

নদীবন্দর ও সমুদ্র বন্দরের জন্য সতর্কতা সংকেত আলাদা। নদীবন্দরের জন্য সর্বোচ্চ ৪ নম্বর সতর্ক সংকেত রয়েছে। তবে সেগুলোর অর্থ সমুদ্র বন্দরের থেকে ভিন্ন। তাই কোন সতর্ক বার্তার অর্থ কী, সেটি ভালোভাবে বুঝে প্রয়োজনীয় ব্যবস্থা নেয় প্রশাসন।

তথ্যসূত্র: দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply