যা জানা গেলো পেরুতে সদ্য সন্ধান মেলা ৪ হাজার বছরের পুরনো মন্দির নিয়ে

|

মাটি খুঁড়ে প্রাচীন আমলের বিশাল এক স্থাপত্য খুঁজে বের করেছেন পেরুর প্রত্নতাত্ত্বিকরা। দেশটির পশ্চিমাঞ্চলের মিরাফ্লোরেস প্রত্নতাত্ত্বিক সাইটে একটি ৪ হাজার বছরের পুরনো মন্দিরের সন্ধান মিলেছে। ইউ আকৃতির মন্দিরটি থেকে একটি প্রাচীন ক্রস ও ইনকা ক্রসও পাওয়া গেছে। খবর রয়টার্সের।

এ ধরনের আকৃতির মন্দির সাধারণত ধর্মীয় উপাসনায় ব্যবহৃত হতো। আন্দিয়ান ক্রস থেকে প্রত্নতাত্ত্বিকরা অনুমান করছেন, প্রাচীন পেরুতে সম্ভবত আন্দিজ সংস্কৃতির বেশ প্রভাব ছিল। যা ৪ হাজার বছর আগে ইনকা যুগ পর্যন্ত বিকাশ লাভ করে।

এই আন্দিয়ান ক্রস আজকে খ্রিষ্টানধর্মীদের ব্যবহৃত সাধারণ ক্রসের মতো নয়। এই যুগে যে ধরনের ক্রস ব্যবহার করা হয়, সেগুলো মূলত সমান দৈঘ্যের দুটি বর্গাকার দন্ড, যা একটি আরেকটির ওপর আড়াআড়িভাবে স্থাপন করা হয়। তবে আন্দিয়ান ক্রস হলো ধাপযুক্ত ক্রস। এই ধরনের ক্রসের মাঝ বরাবর একটি গোলোক আকৃতির স্থান থাকে, আর এর চারপাশে ধাপে ধাপে ক্রস আকারে নেমে আসে বাকি অংশ। এই আন্দিয়ান ক্রস ইনকা সভ্যতারও আগের আন্দিজ সভ্যতার তৈরি।

এ নিয়ে প্রত্নতাত্ত্বিক পিটার ভ্যান ডালেন বলেন, চাঙ্কে নদীর উপত্যকার নিম্নাংশে অবস্থিত ছিল এই মন্দির। এটি ইউ আকৃতির হলেও এর গঠন শৈলি পিরামিডধর্মী। এখানে একাধিক ধর্মীয় আচার-অনুষ্ঠান পালনের প্রমাণও আমরা পেয়েছি। এই আবিষ্কারের ফলে ইনকা সভ্যতা থেকে শুরু করে পরবর্তীতে চলে আসা প্রাচীন সাংস্কৃতিক ও ধর্মীয় আচার সম্পর্কে ধারণা পাওয়া যাবে বলে মনে করেন এই প্রত্নতাত্ত্বিক।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply