ফরিদপুরে জুটমিলে ভয়াবহ আগুন

|

ফরিদপুর প্রতিনিধি:

ফরিদপুরের বাখুন্ডায় জোবায়দা করিম জুটমিলে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে মিলের চারটি শেডই পুড়ে গেছে। ভস্মীভূত হয়েছে সেখানকার মালামাল। ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট বিকাল সাড়ে ৫টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

রোববার (১৪ মে) বিকেল পৌনে চারটার দিকে দক্ষিণ-পশ্চিম কোণের এক নম্বর শেড থেকে আগুনের সূত্রপাত হয় বলে জানা গেছে।

জেলার সদর উপজেলার গেরদা ইউনিয়নে অবস্থিত জোবায়দা করিম জুট মিলে অঞ্চলের একটি বৃহৎ পাটজাত পণ্য প্রক্রিয়াকরণ কারখানা। এখানে পাট থেকে সূতা ও চটজাত মালামাল উৎপাদন করা হয়। মোট চারটি শেডে পাট প্রক্রিয়াজাতকরণসহ সূতা ও চটজাত পণ্য উৎপাদন করা হয়।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

ঘটনার প্রত্যক্ষদর্শী মিল শ্রমিক ফজলু মিয়া (৫০) বলেন, বিকেল পৌনে চারটার দিকে দক্ষিণ পশ্চিম দিকে পাট প্রক্রিয়াকরণের প্রথম শেড থেকে আগুনের সূত্রপাত হয়। এরপর একে একে সবকটি শেডে আগুন ছড়িয়ে পড়ে। খবর পেয়ে প্রথমে ফরিদপুর থেকে এবং পরে আশেপাশের অন্যান্য উপজেলা থেকে ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ করে।

ফরিদপুরের ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক মো. আসাদুজ্জামান বলেন, আগুন নেভাতে আমাদের ৬টি ইউনিট কাজ করছে। প্রায় দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে পারলেও এখনো বিভিন্নস্থান থেকে ধোঁয়া উড়তে দেখা গেছে। ভিতরে পাট ও পার্ট জাত পণ্য ছিল, পাটের আগুন নিভতে সময় লাগে, তবে এখন আগুন নিয়ন্ত্রণে রয়েছে। আগুন পুরো নেভার পরে ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা হবে।

ফরিদপুর জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার বলেন, ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয়ের পর এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। জোবায়দা করিম জুট মিল অত্রাঞ্চলের একটি বড় ধরনের শিল্প প্রতিষ্ঠান। এখানে কয়েক হাজার শ্রমিকের কর্মসংস্থান হয়। অগ্নিকাণ্ডের পর প্রতিষ্ঠানটি কীভাবে পুনরায় সচল করা যাবে সেটি ভাবনার বিষয়।

এ ব্যাপারে জোবায়দা করিম জুটমিলের ব্যবস্থাপনা পরিচালক জাহাঙ্গীর মিয়া কোনো মন্তব্য করতে রাজি হননি।

ফরিদপুরের জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার, পুলিশ সুপার মো. শাহজাহান, জুটমিলের ব্যবস্থাপনা পরিচালক জাহাঙ্গীর মিয়াসহ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply