শান্ত’র মাঝে অধিনায়ক হবার সম্ভাবনা দেখছেন আকরাম খান (ভিডিও)

|

তাহমিদ অমিত:

নাজমুল হোসেন শান্তকে কেনো খেলানো হয়? এ নিয়ে শুধু শান্তকে নয়, সমালোচনা সহ্য করতে হয়েছিলো সে সময়কার টিম ম্যানেজমেন্টকেও। শান্তর প্রতি বিশ্বাস আর আস্থা ছিলো বলেই এখন দল তার প্রতিদান পাচ্ছে, বলে মনে করেন সে সময়ের ক্রিকেট অপরেশন্সের চেয়ারম্যান আকরাম খান। শুধু তাই না, ভবিষ্যতে শান্তকে বাংলাদেশের অধিনায়ক হিসেবেও দেখছেন তিনি। একইসাথে মাহমুদউল্লাহকে বিশ্বকাপ দলে চান সাবেক এ অধিনায়ক।

এই তো কিছু দিন আগেও ‘নাজমুল হোসেন শান্ত’ মানেই যেনো ট্রলের সমুদ্র। ‘লর্ড’ নামের তাচ্ছিল্যে তখন টেকা দায় শান্ত’র! কিছুদিন আগেও নজিরবিহীন বিদ্রুপের শিকার হওয়া সেই মানুষটাই এখন সবার দুই নয়নের মণি। ২২ গজ থেকে বাউন্ডারি -গ্যালারি এখন অশান্ত হয় ‘ শান্ত ধ্বনিতে’।

অথচ এই নাজমুল হোসেন শান্ত কার লবিং দলে খেলে বা কেনো তাকে ব্যাকআপ করছে টিম ম্যানেজমেন্ট- এ নিয়েও কম কথা শুনতে হয়নি তৎকালীন ক্রিকেট অপারেশন্স কমিটিকে।

সেই কঠিন সময়ের কথা স্মরণ করে বিসিবি পরিচালক ও জাতীয় দলের সাবেক অধিনায়ক আকরাম খান বলেন, দুইটা জিনিসের খুব অভাব আছে আমাদের। একটা হলো- বিশ্বাস আর আরেকটি হলো- প্যাশন। এই দুটা বিষয় যদি একজন ক্রিকেটারের মধ্যে না থাকে তাহলে অনেক ভাল খেলোয়াড়ও হারিয়ে যাবে। শান্ত’র শুরুটা অনেক ভাল ছিল, আপনাদের মনে থাকার কথা। এ ধরনের খেলোয়াড়দের ওপর বিশ্বাস রাখাটা জরুরি।

একটা সময় ছিলো যখন প্রস্তুতি ম্যাচ অথবা জাতীয় দলের ক্রিকেটাররা নিজেদের মধ্যে ভাগ হয়ে খেলতেন। সেখানে থাকতো ‘শান্ত একাদশ’। তার অর্থ- শান্তর মাঝে অধিনায়ক হওয়ার টেন্ডেন্সিটা টিম ম্যানেজমেন্ট দেখেছিলো আগেই।

এ প্রসঙ্গে বিসিবি পরিচালক আকরাম খান বলেন, ক্যাপ্টেন্সির একটা ব্যাপার খেয়াল করবেন যে, যারা সব বিষয়ে যুক্ত হয় তারাই শেষ পর্যন্ত ভাল ক্যাপ্টেন হতে পারেন। আগামী দুই-তিন বছর যদি ও ভাল খেলে তাহলে অবশ্যই অধিনায়কের খাতায় ও নাম চলে আসবে।

সেই অভিজ্ঞতা থেকেই পরীক্ষিত ও অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদকে বিশ্বকাপের দলে চান আকরাম খান। যদিও খুব বেশি পরিবর্তনের সুযোগ নেই, তবু সাবেক এ অধিনায়ক চান না অতীতের কোনো অভিজ্ঞতা প্রভাব ফেলুক দল নির্বাচনে। এ প্রসঙ্গে আকরাম খান বলেন, যে প্লেয়ার গত ১০-১২ বছর নিয়মিত পারফর্ম করে এসেছে তাকে শেষ ৬-৭টা ম্যাচ দেখে মূল্যায়ন করাটা ঠিক হবে না। অভিজ্ঞতা খুবই গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত, আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়েও টাইগারদের মাঝে পরিবর্তনের বার্তা শুনতে পান আকরাম। তার মতে, আগে জয় পেতে যেখানে তাকিয়ে থাকতে হতো ব্যাটারদের দিকে, এখন সে কাজটাই করতে পারে বোলাররাও।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply