মসলিন সাধারণ মানুষের ক্রয় উপযোগী করতে বেসরকারিকরণ জরুরি: বস্ত্র ও পাট মন্ত্রী

|

১৭০ বছর আগে হারিয়ে যাওয়া ঢাকাই মসলিন কাপড় ফিরিয়ে এনেছেন গবেষকরা, এ কথা বলেছেন বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী। বলেন, এই কাপড় বড়লোকের পণ্য থেকে সাধারণ মানুষের ক্রয় উপযোগী করতে বেসরকারিকরণ করতে হবে।

মঙ্গলবার (১৬ মে) দুপুরে ঢাকার আগারগাঁওয়ে এ সংক্রান্ত সেমিনারে এসব কথা বলেন তিনি। বলেন, এই পণ্যের জিআই মালিকানা প্রতিষ্ঠিত হওয়ার পর গবেষণার মাধ্যমে আসল মসলিন তৈরি করা হচ্ছে। মানভেদে ৭ থেকে ১২ লাখ টাকা একটি ঢাকায় মসলিন শাড়ীর উৎপাদন খরচ পড়ে। এখন এটির বৈচিত্রকরণের জন্য বেসরকারি খাতের উদ্যোক্তা ও ফ্যাশন ডিজাইনারদের উপযোগী করতে হবে। তাহলে এই পণ্য সাধারণের ক্রয় ক্ষমতার মধ্যে আসবে।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

গোলাম দস্তগীর গাজী বলেন, সরকারের পক্ষ থেকে প্রশিক্ষণ দিয়ে মসলিন তৈরিতে শিল্পী ও কারিগর তৈরি করা হয়েছে। দেশে-বিদেশে এই কাপড়ের ব্যাবহার ও বাজার তৈরিতে বেসরকারি খাতের বিকল্প নেই। দেশেই রয়েছে মসলিনের সুতা তৈরির তুলা ও মেশিন। তাই এ খাতে বিনিয়োগ হলে ফিরে আসবে মসলিনের হারানো ঐতিহ্য।

সেমিনারে আলোচকরা বলেন, বাজারে যারা মসলিন বলে নানা রকম কাপড় বিক্রি করছেন, মসলিনের ঐতিহ্যের স্বার্থে সেটি বন্ধ না করলে শুধু বেসরকারিকরণ করে সেটি সুফল বয়ে আনবে না।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply