চীনে সেনাবাহিনীকে নিয়ে কৌতুক করায় ২ মিলিয়ন ডলার জরিমানা

|

চীনে সামরিক বাহিনীকে নিয়ে কৌতুক করায় একটি কৌতুক দলকে ২ মিলিয়ন ডলার জরিমানা করা হয়েছে। কর্তৃপক্ষ বলছে, কমেডি দল সাংহাই জিয়ানজু কালচার মিডিয়া করপোরেশন এবং এর কৌতুক অভিনেতা লি হাওসি সেনাবাহিনীর মানহানি করেছেন। খবর সিএনএনের।

সামরিক বাহিনীতে ব্যবহৃত ‘ফাইট টু উইন’ স্লোগানের অপব্যবহার করায় কৌতুক কোম্পানিটিকে জরিমানা করা হয়। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ২০১৩ সালে দেশের সেনাবাহিনীর কাজের প্রশংসায় এ স্লোগান চালু করেছিলেন।

গত শনিবার চীনের রাজধানী বেইজিংয়ে একটি স্ট্যান্ড আপ কমেডি পারফরম্যান্সের সময় চীনের সেনাবাহিনীকে নিয়ে আপত্তিকর মন্তব্য করা হয়। ওই সময় কৌতুক অভিনেতা লি নিজের পালিত দুটি কুকুরের কথা উল্লেখ করেন। সেনাবাহিনীর আচরণবিধির সঙ্গে কুকুরের আচরণের সাদৃশ্য নিয়েও মন্তব্য করেন তিনি।

লি বলেছিলেন, তার পালিত ওই কুকুর দুটি একটি কাঠবিড়ালিকে তাড়া করছিল। এরপরই তিনি বলেন, আপনি অন্য কুকুরদের দেখলে আরাধ্য মনে হবে। আর এই দুই কুকুর আমাকে কেবল এ কথাই মনে করিয়ে দেয়…ফাইট টু উইন, দৃষ্টান্তমূলক আচরণ করুন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, কৌতুক কোম্পানিটি জরিমানা মেনে নিয়েছে এবং লির সঙ্গে তাদের চুক্তি বাতিল করেছে।

এদিকে, চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিনহুয়া জানিয়েছে, কর্তৃপক্ষ কৌতুক কোম্পানিটির অবৈধভাবে অর্থ উপার্জনের অভিযোগে ১৩ লাখ ২০ হাজার ইউয়ান জব্দ করেছে এবং আরও ১ কোটির বেশি ইউয়ান জরিমানা করেছে।বেইজিংয়ে কৌতুক দলটির কর্মকাণ্ডও অনিশ্চিতকালের জন্য বন্ধ করে দেয়া হয়েছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply