৪ বছর পর আইপিএলে কোহলির সেঞ্চুরি; হায়দ্রাবাদকে হারিয়ে প্লে অফে টিকে রইলো বেঙ্গালুরুর

|

ছবি: সংগৃহীত

ভিরাট কোহলির বিধ্বংসী সেঞ্চুরি এবং ফাফ ডু প্লেসির ঝড়ো হাফ সেঞ্চুরিতে সানরাইজার্স হায়দ্রাবাদকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। দীর্ঘ চার বছর পর আইপিএলে সেঞ্চুরির স্বাদ পেলেন ভারতীয় এই মহাতারকা। এই জয়ে আইপিএল পয়েন্ট তালিকার চতুর্থ স্থানে উঠে এলো ডু প্লেসির বেঙ্গালুরু, টিকে থাকল দলটির প্লে-অফের স্বপ্নও।

এই ম্যাচের আগে আইপিএলে কোহলির সবশেষ সেঞ্চুরিটি ছিল ২০১৯ সালের এপ্রিলে, ইডেন গার্ডেনে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ৫৮ বলে করেছিলেন ১০০ রান।

হায়দ্রাবাদের রাজিব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে পাঁচ উইকেটে ১৮৬ রান তোলে হায়দ্রাবাদ। দলটির পুরো ইনিংসজুড়েই ছিল হেনরিখ ক্লাসেনের দাপট। বিধ্বংসী ব্যাটিংয়ে আইপিএল ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন এই সাউথ আফ্রিকান।

ছবি: সংগৃহীত

৫১ বলে খেলা ১০৪ রানের এই ইনিংসে ছিল আটটি চার ও ছয়টি ছক্কার মার। ৪৯ বলে সেঞ্চুরি আসে তার ব্যাটে। এ ছাড়া শেষদিকে ১৯ বলে ২৭ রানের ঝড়ো ইনিংস খেলেন হ্যারি ব্রুক। বেঙ্গালুরুর হয়ে মাত্র ১৩ রান খরচায় দুই উইকেট নেন ব্রেসওয়েল।

১৮৭ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকেই নিয়ন্ত্রণ নিয়ে খেলতে থাকেন কোহলি এবং ডু প্লেসি। এ দিন শুরু থেকেই হাত খুলে খেলেন কোহলি। তার সঙ্গে পাল্লা দিয়ে রান তুলছিলেন ডু প্লেসিও। এই জুটিতেই ১৭২ রান তোলে বেঙ্গালুরু।

ছবি: সংগৃহীত

৬২ বলে নিজের আইপিএল ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নেন কোহলি। আইপিএলে এতোগুলো সেঞ্চুরি আছে কেবল বেঙ্গালুরুর আরেক সাবেক ক্রিকেটার ক্রিস গেইলের। ছক্কা মেরে সেঞ্চুরি হাঁকানোর পরের বলে ভুবনেশ্বর কুমারকে উড়িয়ে মারতে গিয়ে আউট হয়ে সাজঘরে ফেরেন কোহলি। তার ইনিংসে ছিল ১২টি চার ও চারটি ছক্কার মার।

ছবি: সংগৃহীত

এর পরের ওভারেই টি নাটারাজানের বলে ফিরে যান ডু প্লেসি। এবারের আইপিএলে নিজের অষ্টম হাফ সেঞ্চুরি তুলে নিয়েই বিদায় নেন বেঙ্গালুরুর অধিনায়ক। ৪৭ বলে খেলা ৭১ রানের ইনিংসে ছিল সাতটি চার ও দুটি ছক্কার মার।

এই দুজন ফেরার পর বেঙ্গালুরুর জয়ের জন্য দরকার ছিল দশ বলে দশ রান, হাতে আট উইকেট। দলকে জয়ের বন্দরে পৌঁছানোর সহজ কাজটি সারেন গ্লেন ম্যাক্সওয়েল (৫*) এবং মাইকেল ব্রেসওয়েল (৪*)।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply