টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষ বোলারকে না নেয়ার সিদ্ধান্ত কি ভোগাবে ভারতকে?

|

ছবি: সংগৃহীত

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে নেমেছে ভারত। তবে একাদশে জায়গা পাননি আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষ বোলার রবিচন্দ্রন অশ্বিন। এই সিদ্ধান্ত নিয়ে এরইমধ্যে শুরু হয়েছে বিতর্ক। অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপে বাঁহাতি ব্যাটারদের আধিক্যের মাঝে অশ্বিনকে দলে না নেয়ার সিদ্ধান্ত ভোগাতে পারে ভারতকে, এমন মন্তব্য দেখা গিয়েছে ইএসপিএন ক্রিকইনফোর লাইভ কাভারেজে।

অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইনআপে প্রথম সাত ব্যাটারের মধ্যে ৪ জনই বাঁহাতি। আর বাঁহাতি ব্যাটারদের বিরুদ্ধে অশ্বিনের রেকর্ডও দারুণ। সেই সাথে, ডানহাতি স্টিভেন স্মিথকেও সাম্প্রতিক সময়ে বেশ কয়েকবারই সাজঘরে পাঠিয়েছেন টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষ বোলার অশ্বিন। কেবল ভারতেই নয়, অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত বোর্ডার-গাভাস্কার সিরিজেও অজি ব্যাটারদের কাজ অশ্বিন অনেকবারই কঠিন করে তুলেছেন।

তবে এসব রেকর্ড থাকা সত্ত্বেও ভারতের সেরা একাদশে জায়গা পাননি অশ্বিন। দ্য ওভালের কন্ডিশনও এ ক্ষেত্রে ভূমিকা রেখেছে। ইংল্যান্ডে গ্রীষ্মের শুরুতে আবহাওয়া যেমন থাকার কথা, তেমনটিই আছে। তাপমাত্রা কম, উইকেটে একদম সবুজ ঘাস, আকাশ মেঘাচ্ছন্ন। তাই একমাত্র স্পিনার হিসেবে দলে জায়গা পেয়েছেন রবিন্দ্র জাদেজা। তবে ৬ নম্বরে তিনি ব্যাট করবেন বলে স্পিনারের চেয়েও বিশেষজ্ঞ ব্যাটার হিসেবেই হয়তো থাকতে যাচ্ছে তার মূল ভূমিকা। আর অলরাউন্ড অপশন হিসেবে দলে আছেন সিমার শার্দুল কাপুর। কপালটা তাই পুড়েছে অশ্বিনের।

টস জিতে রোহিত শর্মা একাদশে রবিচন্দ্রন অশ্বিনকে না নেয়ার প্রসঙ্গে বলেছেন, অশ্বিনকে বাদ দেয়ার সিদ্ধান্তটা আমাদের জন্য খুবই কঠিন ছিল। সে আমাদের একজন ম্যান উইনার। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের মতো বড় মঞ্চে তাকে না নেয়ার সিদ্ধান্তটা আমাদের নিতে হয়েছে কন্ডিশনের ভিত্তিতে। এই কন্ডিশনে সম্ভাব্য সেরা একাদশই আমাদের বেছে নিতে হয়েছে।

তাছাড়া, বছরের এই সময়ে ওভালে আন্তর্জাতিক ক্রিকেট হয় খুবই কম। কাউন্টি ক্রিকেটই হয় এ সময়। সে সময়ের তথ্য-উপাত্ত ঘেঁটে ক্রিকইনফো জানিয়েছে, বছরের এ সময়ে স্পিনারদের ভূমিকা এই মাঠে একদম নেই বললেই চলে। সর্বশেষ কাউন্টি মৌসুমে পেসাররা যেখানে করেছেন মোট ৭৪৫ ওভার, স্পিনাররা সর্বসাকুল্যে হাত ঘুরিয়েছেন ৩২ ওভারে। গড় ১৫৮! কোনো স্পিনারই কোনো ইনিংসে ৭ ওভারের বেশি বল করেনি। আর দ্য ওভালের যে উইকেটে ফাইনাল অনুষ্ঠিত হচ্ছে, সেখানে ঘাসের উচ্চতা প্রায় ৬ মিলিমিটার! পিচ রিপোর্টে শ্রীলঙ্কার কিংবদন্তি ব্যাটার কুমার সাঙ্গাকারা বলেছেন, উইকেটে শুরু থেকেই সুইং ও সিম মুভমেন্ট পাবেন বোলাররা।

সাঙ্গাকারার এই ভবিষ্যদ্বাণী কাজে লাগিয়ে শুরুতে দুই অজি ওপেনারের মনে কাঁপনও ধরিয়েছেন মোহামদ শামি ও মোহাম্মদ সিরাজ। যদিও কেবল উসমান খাজার উইকেটই দখল করতে পেরেছে ভারত। তবে, রবিচন্দ্রন অশ্বিনের অন্তর্ভুক্তিতে ভারতকে ৪র্থ বা ৫ম দিনে ভুগতে হয় কিনা, তা জানতে অপেক্ষা করতে হবে খেলার ধারার সাপেক্ষেই।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply