২০ জুনের পরিবর্তে ১০ জুন বাজারে আসছে রংপুরের হাঁড়িভাঙ্গা আম

|

স্টাফ করেসপনডেন্ট, রংপুর:

আবহাওয়া পরিস্থিতি বিবেচনায় নিয়ে রংপুরের বিখ্যাত হাঁড়িভাঙ্গা আম ২০ জুনের পরিবর্তে ১০ জুন থেকে বাজারে আসছে। বুধবার (৭ জুন) দুপুরে এ সংক্রান্ত নোটিশ জারি করেছে রংপুর জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদফতর। এরআগে সোমবার (৫ জুন) সময় এগিয়ে আনার দাবি জানিয়ে ডিসির কাছে স্মারকলিপি দিয়েছিলেন চাষিরা।

রংপুরের ডিসি ড. চিত্রলেখা নাজনীন জানান, পদাগঞ্জ থেকে আম চাষিরা একটি স্মারকলিপি দিয়েছিলেন। তাদের দাবি, হাঁড়িভাঙ্গা আম বাজারজাতে তারিখ ২০ জুনের পরিবর্তে ১০ জুন করা। কারণ হিসেবে তারা বলেছেন, অনাবৃষ্টির কারণে আম পাকা শুরু হয়েছে। আমের সাইজও ছোট হয়ে যাচ্ছে। বাগানে রাখা যাচ্ছে না। সে কারণে সরকার নির্ধারিত ২০ জুন যদি আম বাজারজাত শুরু হয়, তাহলে অনেক আম বাগানেই পেকে নষ্ট হয়ে যাবে। চাষি ও ব্যবসায়ীরা লোকসানের মুখে পড়বে। ফলে তারা তারিখ এগিয়ে আনার দাবি জানান।

স্মারকলিপি পাওয়ার পর জেলা প্রশাসক কৃষি সম্প্রসারণ অধিদফতরকে বিষয়টি নিয়ে সরেজমিন পরিদর্শন করে রিপোর্ট দিতে বলেন। তারা সরেজমিন প্রতিবেদন প্রকাশ করেন। তাদের প্রতিবেদনের আলোকে ২০ জুনের পরিবর্তে হাঁড়িভাঙ্গা আম ১০ জুন থেকে আনুষ্ঠানিকভাবে বাজারজাত করা হবে।

এদিকে জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের এ ঘোষণায় সন্তোষ প্রকাশ করেছেন চাষি, ব্যবসায়ী ও উদ্যোক্তারা।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply