টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল: হেড-স্মিথের ব্যাটে নাকাল ভারত

|

ছবি: সংগৃহীত

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের প্রথম দিনে ঝলসে উঠেছে ট্র্যাভিস হেডের ব্যাট। এই বাঁহাতির পাল্টা আক্রমণে হাঁকানো দুর্দান্ত সেঞ্চুরির সাথে স্টিভেন স্মিথের অর্ধশতকে বড় সংগ্রহের দিকে যাচ্ছে অস্ট্রেলিয়া। টস হেরে নিজেদের প্রথম ইনিংসে এখন ব্যাট করছে অস্ট্রেলিয়া। শুরুর বিপর্যয় কাটিয়ে উঠে হেড-স্মিথের অবিচ্ছিন্ন দুই শতাধিক রানের জুটিতে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়েছে প্যাট কামিন্সের দল। প্রতিবেদনটি লেখার সময় অস্ট্রেলিয়ার সংগ্রহ ছিল ৩ উইকেটে ২৯২ রান।

ইংল্যান্ডের দ্য ওভালে টস জিতে প্রতিপক্ষ অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ের পাঠান রোহিত শর্মা। দলীয় চতুর্থ ওভারেই ব্যক্তিগত শূন্য রানে মোহাম্মদ সিরাজের শিকার হন উসমান খাজা। এরপর ডেভিড ওয়ার্নার ও মারনাস ল্যাবুশানে গড়েন ৬৯ রানের জুটি। ওয়ার্নার ৪৩ রান করে ভারতীয় মিডিয়াম পেসার শার্দুল ঠাকুরের শিকার হন উইকেটের পেছনে। দলীয় ৭৬ রানে মোহাম্মদ শামি ইনসুইঙ্গারে উপড়ে নেন ল্যাবুশানের স্ট্যাম্প। তিনি করেন ২৬ রান।

তবে চতুর্থ উইকেট জুটিতে ম্যাচের লাগাম ভারতের হাত থেকে ধীরে ধীরে নিয়ে নেয় অস্ট্রেলিয়া। বলা ভালো, ব্যাটকে খাপখোলা তরবারি বানিয়ে ভারতীয় বোলিং অ্যাটাক নিয়ে ছেলেখেলা করেছেন ট্র্যাভিস হেড। বেন স্টোকসের মতে ‘আন্ডাররেটেড’ এই ব্যাটার তার ব্যাটকে প্রসারিত করেছেন ফাইনালের বড় মঞ্চে। ইংল্যান্ডের ‘বাজবল’ ক্রিকেটের আগে থেকেই আক্রমণাত্মক যে ব্যাটিং করে আসছেন হেড, সেটারই সর্বশেষ সংস্করণ দেখা গেলো চলতি ফাইনালের প্রথম দিনে। শামি-সিরাজ-শার্দুল-উমেশ, হেডের প্রহার থেকে বাদ পড়েননি কেউই।

ওয়ানডের মতো ব্যাট করে ১০৬ বলে সেঞ্চুরি পূর্ণ করেছেন ট্র্যাভিস হেড। প্রতিবেদনটি লেখার সময় হেড ব্যাট করছিওলেন ব্যক্তিগত ১২৫ রান করে। এই ইনিংসে এখনও পর্যন্ত তিনি হাঁকিয়েছেন ১৯ বাউন্ডারি ও ১টি ওভার বাউন্ডারি। তাকে যোগ্য সঙ্গ দিয়ে উইকেটে আছেন স্টিভেন স্মিথ। ডানহাতি এই ব্যাটার নিজেও অর্ধশতক পূর্ণ করে আছেন সেঞ্চুরির পথে। স্মিথের অপরাজিত ৮১ রানের ইনিংসে আছে ১১টি চারের মার। ভারতের পক্ষে শামি, সিরাজ ও শার্দুল নিয়েছেন ১টি করে উইকেট।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply