ফাইনাল অন্তত তিন ম্যাচের হোক: রোহিত

|

ছবি: সংগৃহীত

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা অধরাই রয়ে গেল ভারতের। আরও একটি ফাইনালে হারের মুখ দেখতে হয়েছে দলটিকে। গতবার নিউজিল্যান্ডের বিপক্ষে হারার পর এবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ধরাশয়ী হয়েছে কোহলি-রোহিতরা। আর এমন ধরাশয়ীর পর অদ্ভুত এক দাবি করে বসেছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। চ্যাম্পিয়নশিপের ফাইনাল এক ম্যাচের পরিবর্তে তিন ম্যাচে খেলার দাবি জানান তিনি।

ইংল্যান্ডের ওভালে ভারতকে ২০৯ রানের বিশাল ব্যবধানে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতে নেয় ক্রিকেট পরাশক্তি অস্ট্রেলিয়া। রোববার (১১ জুন) ম্যাচের পঞ্চম দিনে ভারতের দরকার ছিল ২৮০ রান, আর অস্ট্রেলিয়ার ৭ উইকেট। কিন্তু প্রথম সেশনেই ৭ উইকেট হারিয়ে গুটিয়ে যায় রোহিত শর্মার দল।

ছবি: সংগৃহীত

অজিদের পরাজয়ের পর ভারতীয় অধিনায়ক রোহিত বলেন, গত দু’বছর ধরে অনেক পরিশ্রম করে আমরা ফাইনালে উঠেছিলাম। কিন্তু মাত্র একটা ম্যাচেই ফাইনালে খেতাবের ফয়সালা হয়ে গেল। হ্যাঁ আমি চাই, ফাইনাল অন্তত তিন ম্যাচের হোক। পরের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপেই ফাইনাল তিন ম্যাচের করা হলে, সেটাই চ্যাম্পিয়ন নির্ধারণের ক্ষেত্রে একেবারে সঠিক হবে।

তবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল তিন ম্যাচ কেনো ১৬ ম্যাচের হলেও আপত্তি নেই অজি অধিনায়ক প্যাট কামিন্সের। তবে অলিম্পিকের উদাহরণ টেনে ফাইনাল ম্যাচ কেমন হয় তাও মনে করিয়ে দেন অজি অধিনায়ক। তিনি বলেন, আমরা এরমধ্যেই টেস্ট চ্যাম্পিয়নশিপ ট্রফি জিতেছি। টেস্ট চ্যাম্পিয়নশিরপের ফাইনাল শুধু তিন ম্যাচের সিরিজ নয়, ১৬ ম্যাচের সিরিজও হতে পারে। অলিম্পিকে কিন্তু খেলোয়াড়রা পদক জেতার জন্য একবারই সুযোগ পায়।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সব টানা চারটি বর্ডার-গাভাস্কার ট্রফি জিতেছে ভারত। ২০১৭, ২০১৯, ২০২১ সালের পর চলতি বছরেও জয় পায় তারা। অথচ চ্যাম্পিয়নশিপের ফাইনালে এসে তাদের কাছে হারতে হলো তাদের। সিরিজে একটি হারের পরও ঘুরে দাঁড়ানোর সুযোগ থাকে। এমনটা চ্যাম্পিয়নশিপের ফাইনালেও চান ভারতীয় অধিনায়ক।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply