বেতন বাড়লো নারী ক্রিকেটারদের

|

ক্রিকেটার জাহানারা আলমের ফেসবুক পেজ থেকে নেয়া ছবি।

দীর্ঘদিনের দাবির মুখে অবশেষে নারী ক্রিকেটারদের বেতন ও ম্যাচ ফি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় আরও বেশ কিছু সিদ্ধান্ত নেয়া হয়। এরমধ্যে নারী ক্রিকেটারদের বেতন বৃদ্ধিসহ; অনুমোদন মিলেছে বহুল আলোচিত আঞ্চলিক ক্রিকেট কাঠামোর কমিটির। বিসিবি টিভির জন্য সরকারের কাছে আবেদন করার সিদ্ধান্তও এসেছে এ সভায়।

সোমবার (১২ জুন) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালনা পরিষদের সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়।

সভা শেষে প্রেস ব্রিফিংয়ে এসে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, মেয়েদের ম্যাচ ফি ও মাসিক বেতনটা এতোদিন যা পেতো ওটা বাড়িয়েছি। আজকে সিদ্ধান্ত নিয়েছি, ভালো পরিমাণে বাড়ানো হয়েছে। ভালোর তো শেষ নাই। এখন যা পাচ্ছে, তার চেয়ে স্যালারি ও ম্যাচ ফি বাড়ানো হয়েছে।

বিসিবি সভাপতি আরও বলেন, বাংলাদেশে মেয়েদের ক্রিকেট খেলাটা এতো সহজ না। আর, ক্রিকেট খেলাটাই একটু কঠিন। একে তো খেলার জন্য আলাদা একটা পিচ বা উইকেট লাগেই; আবার শুধু মাঠ হলেও হবে না। এটার সঙ্গে আরও অনেক জিনিস দরকার। এটা অনেক ব্যয়বহুল খেলা। এতো কষ্টের মধ্যেও, এতো বাধা থাকা সত্ত্বেও যে বাংলাদেশের মেয়েরা যে ক্রিকেট খেলছে, আমরা যে সুবিধা দেই তা ওদের খেলার তুলনায় কিছুই না। অন্য কোনো জায়গায় হলে ওরা আরও অনেক বেশি সুবিধা পেতো। এটা আমরাও জানি। সেজন্য মনে করি যে এটা আমাদের প্রথম ধাপ। ওরা যে স্যালারি বা ম্যাচ ফি পায়, তা অনেক কম। আমরা আশা করছি এ প্রক্রিয়া শুরু হলো, আস্তে আস্তে উন্নতি হবে। আমরা মেয়েদের ক্রিকেটে ফোকাস দিচ্ছি।

এ প্রসঙ্গে বিসিবি নারী ক্রিকেট বিভাগের প্রধান শফিউল আলম নাদেল জানান, প্রত্যেক ক্যাটাগরিতে বেতন বেড়েছে ২০ শতাংশ করে। আর ম্যাচ ফি ওয়ানডেতে এক লাখ ও টি-টোয়েন্টিতে ৫০ হাজার করা হয়েছে। আগে ‘এ’ ক্যাটাগরি ছিল ৮০ হাজার, ‘বি’ তে ৬০ হাজার, সি ৩৫ ও ডি-তে ছিল ২৫ হাজার টাকা। সবগুলোই ২০ শতাংশ করে বাড়িয়ে কাছাকাছি রাউন্ড ফিগার করে দেয়া হয়েছে। ওয়ানডেতে ম্যাচ ফি করা হয়েছে ১ লাখ টাকা, টি-টোয়েন্টিতে হয়েছে ৫০ হাজার টাকা, যা আগে ছিল টি-টোয়েন্টিতে দেড়শ ডলার ও ওয়ানডেতে তিনশ ডলার।

নারীদের ক্রিকেট ছাড়াও ম্যাচ ফি বেড়েছে জাতীয় ‘এ’ দলের। ক্রিকেট পরিচালনা বিভাগ সূত্রে জানা গেছে, ‘এ’ দলের চার দিনের ম্যাচে দেড় লাখ, এক দিনের ম্যাচে এক লাখ ও টি-টোয়েন্টিতে ৫০ হাজার টাকা করা হয়েছে খেলোয়াড়দের ম্যাচ ফি।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply