কোহলিকে জিজ্ঞেস করুন কী শট খেলে সে আউট হয়েছে, গাভাস্কারের ক্ষুব্ধ প্রতিক্রিয়া

|

ছবি: সংগৃহীত

ব্যাটসম্যানদের শট নির্বাচনে ভুল ও সিনিয়রদের দায়িত্বহীনতার কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপ শিরোপা জিততে পারেনি ভারত। এমনটাই মনে করেন দেশটির কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাস্কার। ওভাল টেস্টে ক্রিক লাইভে তিনি ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, কোহলিকে জিজ্ঞেস করুন কী শট খেলে সে আউট হয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর।

টানা খেলার মধ্যে থাকা, আইপিএলকে প্রাধান্য দেয়া এসবই কাল হয়েছে ভারতের জন্য। এজন্যই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে টানা দুইবার খেলেও ব্যর্থ রোহিত-কোহলিরা। এই ব্যর্থতার কারণ হিসেবে শট নির্বাচনে ভুল ও সিনিয়রদের দায়িত্বহীনতার দিকেই আঙুল তুলেছেন ভারতের সাবেক ক্রিকেটার সুনীল গাভাস্কার। প্রথম ইনিংসে যেখানে অস্ট্রেলিয়া প্রথম ৪ উইকেট হারিয়ে তুলেছিল ৩৬১ রান, সেখানে ভারত চতুর্থ উইকেট হারিয়ে ফেলে মাত্র ৭১ রানে।

আর এখানেই ভারত পিছিয়ে পড়েছে বলে মনে করেন এই কিংবদন্তি ব্যাটার। তাই তিক্ত সুরেই রোহিত-কোহলি-পূজারাদের আত্মসমালোচনা করতে বললেন এই ভারতীয় এই কিংবদন্তি। তিনি বলেন, অজুহাত দেখাতে এসো না। তোমাদের একদম সৎ ও স্পটভাষী হতে হবে। তোমরা ভুল করেছ, সেটা মেনে নাও এবং স্বীকার করো। ভুলের কারণে ওদের শাস্তি পাওয়া উচিত। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের সঙ্গে এই অ্যাপ্রোচ কি মানানসই ছিল? টস জিতে আগে ব্যাটিং কিংবা বোলিং যে সিদ্ধান্তই নিক না কেন, দল নির্বাচনে অতিমাত্রায় রক্ষণশীল হয়ে পড়েছিল কি না জানা দরকার। এই প্রশ্নগুলো ওদের করতে হবে।

দলের সিনিয়র ব্যাটারদের শট সিলেকশনেই সমস্যা দেখেন গাভাস্কার। তিনি বলেন, পূজারার কাছ থেকে বাজে শটে আউট হতে দেখাটা প্রত্যাশিত নয়। নিশ্চয়ই ওর মাথায় কোনো ভাবনা চলে এসেছিল যে, স্ট্রাইক রেট বাড়াতে হবে! ভিরাটও আউট হয়েছে বাজে শট খেলে। ওই বলের আগ পর্যন্ত অফস্ট্যাম্পের বাইরের ডেলিভারিগুলো ছেড়ে দিচ্ছিল সে। হয়তো ওর মাথায় এসেছিল, এক রান নিয়ে হাফ সেঞ্চুরি করতে হবে। একই কথা জাদেজার জন্যও প্রযোজ্য।

গাভাস্কার আরও বলেন, কোহলিকে জিজ্ঞেস করা উচিত, সে কী বলে কী শট খেলে আউট হয়েছে। সে অনেকবারই বলেছে, এ ধরনের ম্যাচ জয়ের জন্য বড় ইনিংস খেলা দরকার। কিন্তু অফস্ট্যাম্পের এতটা বাইরের বল তাড়া করে খেলতে গেলে বড় ইনিংস কীভাবে গড়া সম্ভব? ওই পর্যন্ত বাইরের বলগুলো খেলেনি সে। কিন্তু মাইলস্টোনের আগেই এই ভুলটা হয়ে গেলো। সত্যিই বাজে শট।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply