নাটোরে উদ্ধার হলো তিনটি পদ্মগোখরা

|

উদ্ধারকৃত সাপ।

সিনিয়র করেসপনডেন্ট, নাটোর:

নাটোরের সিংড়া থেকে তিনটি বিশালাকার পদ্মগোখরা সাপ উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ জুন) দুপুর ১২টার দিকে উপজেলার পাকিশা ভাঙা ব্রিজ এলাকার খাল থেকে সাপগুলো উদ্ধার করা হয়।

এ প্রসঙ্গে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, খালের পানিতে মাছ ধরার নিষিদ্ধ চায়না দুয়ারি জালে পেতে রেখেছিল জেলেরা। মাছ খেতে এসে সেই জালে তিনটি বিশাল আকৃতির পদ্ম গোখরা সাপ আটকা পড়ে। খবর পেয়ে স্থানীয় পরিবেশকর্মীরা সেখানে যান। পরে রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগে খবর দিলে তারা এসে সাপগুলোকে উদ্ধার করে নিয়ে যায়। পরবর্তীতে সাপগুলো নিরাপদ স্থানে অবমুক্তের ব্যবস্থা করা হবে।

তিনি আরও জানান, উদ্ধারকৃত সাপগুলো পদ্মগোখরা। ইংরেজিতে বলে Monocled Cobra। যার বৈজ্ঞানিক নাম Naja kouthia, এরা খাদ্য শৃঙ্খলের গুরুত্বপূর্ণ অংশ। ইঁদুর দমনের মাধ্যমে এই সাপ কৃষকের কষ্টার্জিত ফসল রক্ষা করে।

পদ্ম গোখরা সাপ উদ্ধার অভিযানে উপস্থিত ছিলেন, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সহ-সভাপতি হাসান ইমাম, অর্থ সম্পাদক আব্দুর রশিদ, ডিপ ইকোলজি অ্যান্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশন রাবি শাখার সদস্য সৌম্য চিরন্তন পাল, সমিত বিন রহমানসহ অন্যান্যরা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply