বরফ গলাতে চীন সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী, ফল হবে কতটা?

|

চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কের বরফ গলাতে দুই দিনের সফরে বেইজিং যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। আগামী রোববার (১৮ জুন) ও সোমবার (১৯ জুন) চীনা প্রেসিডেন্ট এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন তিনি। আলোচনাকে স্বাগত জানিয়েছে বেইজিংও। তবে নিজেদের জাতীয় স্বার্থ নিয়ে অত্যন্ত কঠোর অবস্থানে চীন। খবর সিএনএন এর।

এমন সময়ে এই সফর হচ্ছে, যখন ইউক্রেন যুদ্ধ, তাইওয়ান, মার্কিন আকাশে চীনা বেলুন ও দক্ষিণ চীন সাগর ইস্যুতে উত্তেজনার চরম পর্যায়ে ওয়াশিংটন-বেইজিং সম্পর্ক। এমন নাজুক পরিস্থিতিতেই দীর্ঘ পাঁচ বছর পর বেইজিং সফরে যাচ্ছেন কোনো শীর্ষ মার্কিন কর্মকর্তা। পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিনকেনের সফর ঘিরে তাই বাড়তি আগ্রহ আন্তর্জাতিক মহলের।

বেইজিংয়ের পথে রওনা হওয়ার আগে ব্লিনকেন স্পষ্ট করেন, বিরোধপূর্ণ সব বিষয়েই কথা হবে বেইজিংয়ের সাথে। যদিও বিরোধ দূর হওয়ার বিষয়ে খুব বেশি আশাবাদ ছিলে না তার কণ্ঠে। তবুও এ নিয়ে অন্তত একটি উদ্যোগ নেয়া হচ্ছে, এটিকেই অত্যন্ত গুরুত্বের সাথে দেখছেন বিশ্লেষকরা।

এ সফর সম্পর্কে অ্যান্টোনি ব্লিনকেন বলেন, এই সফরে ভুল বোঝাবুঝি সমাধানের লক্ষ্যে উন্মুক্ত যোগাযোগ চ্যানেল স্থাপন, যুক্তরাষ্ট্রের স্বার্থকে অগ্রসর করা এবং আমাদের উদ্বেগের বিষয়গুলো অকপটে তুলে ধরা হবে। এছাড়া চ্যালেঞ্জ মোকাবেলা এবং অন্তজার্তিক অর্থনৈতিক স্থিতিশীলতা ইস্যুতে পারস্পারিক সহায়তার নিয়েও আলোচনা হবে বলে জানান তিনি।

এদিকে, আলোচনাকে স্বাগত জানালেও চীন মনে করে, এতে দুই পক্ষের সমান মর্যাদা বজায় থাকতে হবে। অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ না করতেও সতর্ক করে দিয়েছে দেশটি।

এ বিষয়ে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ওয়েবিন বলেন, আলোচনার জন্য চীনের দুয়ার সবসময়ই উন্মুক্ত। তবে বেইজিংয়ের উদ্বেগের জায়গাগুলোকে সম্মান করতে হবে যুক্তরাষ্ট্রকে। এছাড়া প্রতিযোগিতার নামে আমাদের সার্বভৌমত্ব, নিরাপত্তা এবং অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ বন্ধ করতে হবে।

পশ্চিমা বিশ্লেষকরা বলছেন, চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কের বরফ গললে তা স্বস্তি দেবে পুরো বিশ্বকেই। তবে ব্লিনকেনের সফরে তেমন কোনো অগ্রগতি হবে না বলেই মত তাদের।

মার্কিন কূটনীতিক ডেভিড র‍্যাঙ্ক বলেন, আমার মনে হয়, এই সফরের একমাত্র তাৎপর্য দিক হলো, পাঁচ বছর পর দুই শক্তিধর দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে আলোচনা হচ্ছে। এই পর্যায়ে কেউই কারো প্রতি সুর নরম করে কথা বলবে না। খোলাখুলি বলতে গেলে চীন সবসময় যুক্তরাষ্ট্রকে অস্বস্তিতেই রাখতে চাইবে।

গত ফেব্রুয়ারিতে চীন সফরে যাওয়ার কথা ব্লিনকেনের। তবে স্পাই বেলুন শনাক্তের জেরে বাতিল হয় সে সফর।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply