শুধু এককাপ কফি খেয়েই ঝরিয়ে ফেলুন ওজন, কীভাবে বানাবেন?

|

ওজন কমানোর বিষয়ে এখন সচেতনতা তৈরি হচ্ছে মানুষের মনে। ফলে নানা রকমের ডায়েট করে শরীরের ওজন ঝরানোর চেষ্টায় থাকেন তারা। তবে কেবলমাত্র এককাপ কফির মাধ্যমে যদি অনেকখানি ওজন ঝরে যায় ক্ষতি কী? খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

এই কফির নাম বাটার কফি বা বুলেট কফি। অনেক পুষ্টিবিদ ডায়েট প্ল্যানে এই কফির প্রতি জোর দেন। বাড়িতে খুব সহজে বানিয়ে ফেলতে পারেন এই কফি। এর জন্য এক কাপ গরম পানিতে মিশিয়ে নিতে হবে এক টেবিল চামচ কফি। তবে কড়া কফি খেতে পছন্দ করলে পরিমাণ নিজের স্বাদ মতো বাড়িয়ে নিতে পারেন। তারপর সেই কফিতে মিশিয়ে দিন এক চা চামচ ঘি, সাদা মাখন ও নারকেল তেল। ভালো করে ফেটিয়ে নিন কফি। অল্প করে কফির মধ্যে মিশিয়ে নিতে পারেন দারচিনি বা এলাচ গুঁড়ো।

অনেক পুষ্টিবিদই সকালের মূল খাবার হিসেবে বুলেট কফির কথা বলে থাকেন। কারণ এই কফি পেট অনেক ক্ষণ ভরা রাখতে সাহায্য করে ও ক্ষুধা কমায়। মাখন স্যাচুরেটেড ফ্যাট হওয়ার কারণে তা হজম হতে সময় নেয়। তেলের মধ্যে থাকা মিডিয়াম চেন ট্রাইগ্লিসারাইডের (এমসিটি) মতো উপাদান ‘হাঙ্গার হরমোনের’ সমতা বজায় রাখতে সাহায্য করে। এমসিটি খুব সহজেই কিটোনে পরিণত হয় যা বিপাক হার বাড়িয়ে দেয়।

তবে এই রেসিপি দেখে সাথে সাথেই কফি বানিয়ে খেলেই ওজন কমবে বিষয়টি এমন নয়। পুষ্টিবিদেরা শরীরের অবস্থা দেখে ডায়েট প্ল্যান প্রস্তুত করেন। কখনও কখনও নির্দিষ্ট ডায়েটের ক্ষেত্রেই এই কফি খাওয়ার পরামর্শ দেয়া হয়। এই কফিতে ক্যালোরির মাত্রা অনেক বেশি। তাই যারা ওজন ঝরানোর জন্য লো-ক্যালোরি ডায়েট করছেন, তারা এই কফি খেলে হিতে বিপরীত হতে পারে। সাধারণ কিটো ডায়েট কিংবা নো-কার্ব ডায়েটের ক্ষেত্রে পুষ্টিবিদরা এই কফি রাখার পরামর্শ দেন। তাই পুষ্টিবিদের পরামর্শ মেনে খেতে পারেন বুলেট কফি।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন






Leave a reply