স্লো ওভার রেটের কারণে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড দলকে শাস্তি দিলো আইসিসি

|

ছবি: সংগৃহীত

পাঁচ ম্যাচ অ্যাশেজের প্রথম টেস্টে এজবাস্টনে টানটান উত্তেজনার ম্যাচে ইংল্যান্ডকে দুই উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। এই টেস্টের প্রথম ইনিংসে ৮ উইকেটে ৩৯৩ রান করে ইনিংস ঘোষণা করায় ইংলিশ অধিনায়কের সমালোচনা যখন তুঙ্গে। ঠিক তখনি আরও একটি দুঃসংবাদ পেলো তারা। স্লো ওভার রেটের কারণে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড দলকে জরিমানা করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

দুই দলের ক্রিকেটারদের ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা করে আইসিসি। একই সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপের ২ পয়েন্ট দুটি দল থেকেই কেটে নেয়া হয়েছে।

আইসিসির আচরণ বিধির ২.২২ অনুচ্ছেদ অনুসারে প্রতি ওভার দেরির জন্য ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা গুনতে হবে ক্রিকেটারদের। আর আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের নীতিমালার ১৬.১১.২ অনুচ্ছেদ অনুসারে প্রতি ওভারের জন্য ১ পয়েন্ট কাটা যাবে। 

এজবাস্টনে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া দুই দলই নির্ধারিত সময়ের মধ্যে দুই ওভার করে কম বোলিং করেছে। টেস্ট চ্যাম্পিয়নশিপে এক ম্যাচে জিতলে কোনো দল পাবে ১২ পয়েন্ট। টাই ও ড্র করলে পাবে ৬ ও ৪ পয়েন্ট। হারলে কোনো পয়েন্ট পাবে না।

এর আগে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নির্ধারিত সময়ের চেয়ে এক ওভার কম করায় ২০ শতাংশ ম্যাচ ফি জরিমানা করা হয়েছিল প্যাট কামিন্সদের। অন্যদিকে ৫ ওভার কম করায় রোহিত শর্মার দলকে গুণতে হয়েছে ম্যাচ ফি’র শতাভাগ জরিমানা।

২৮ জুন লর্ডসে শুরু হবে অ্যাশেজের দ্বিতীয় টেস্ট।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply