দুই শিক্ষকের অনৈতিক কর্মকাণ্ডে রংপুরে বইছে সমালোচনার ঝড়

|

রংপুর ব্যুরো:

রংপুরে দুটি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের অনৈতিক কর্মকাণ্ড নিয়ে চলছে তোলপাড়। বদরগঞ্জে আলোচনা চলছে শিক্ষার্থীকে প্রধান শিক্ষকের প্রেমের প্রস্তাব দেয়া নিয়ে। অন্যদিকে, মাদরাসার শিক্ষকের সাথে শিক্ষিকার বিবাহবহির্ভূত সম্পর্ক নিয়েও ক্ষুব্ধ অভিভাবকরা। এ দুই ঘটনায় আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

বদরগঞ্জের চম্পাতলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রাজ্জাক কর্তৃক অষ্টম শ্রেণির এক শিক্ষার্থীকে প্রেম নিবেদনের অডিও এখন ভাইরাল রংপুরে। শিক্ষকের প্রেমের প্রস্তাবে সাড়া না দেয়ায় ওই ছাত্রীকে পরীক্ষায় ফেল করিয়ে দেয়ার হুমকিও দিয়েছেন বলে অভিযোগ এ প্রধান শিক্ষকের বিরুদ্ধে। ঘটনা জানাজানির পর ক্ষোভে ফেটে পড়ে এলাকাবাসী। ঘেরাও করে স্কুল। পরে প্রধান শিক্ষককে আটক করে পুলিশ।

এর আগেও এ ধরনের অভিযোগ পাওয়া যায় এ প্রধান শিক্ষকের বিরুদ্ধে। স্কুলের সহকারী শিক্ষক শাহনওয়াজকেও একই অভিযোগে সমায়িক বহিষ্কার করা হয়েছে। এখন এসব ঘটনার পর সন্তানদের আর স্কুলে পাঠাতে চাইছেন না অভিভাবকরা। আর স্বাভাবিকভাবেই বিব্রত স্কুলের অন্য শিক্ষকরা।

এদিকে, লোহানীপাড়া দাখিল মাদরাসার সুপার ঘটিয়েছেন আরেক ঘটনা। জানা গেছে, এক সহকারী শিক্ষিকার সাথে নিজের ফেসবুক আইডি থেকে ফাঁস তিনি করেছেন তাদের দু’জনের অন্তরঙ্গ মুহূর্তের ছবি। যা নিয়ে ব্যাপক প্রতিক্রিয়া দেখা দিয়েছে এলাকায়।

তবে এ দুটি ঘটনার বিষয়ে মোটেও জোরালো নয় তদন্ত কমিটির অবস্থান। বদরগঞ্জ চম্পাতলী উচ্চ বিদ্যালয়ের সভাপতি মমতাজ হোসেন এ প্রসঙ্গে বলেন, একজন অফিসার এ মামলার তদন্ত করবেন। নারী ও শিশু নির্যাতনের মামলা অলরেডি দায়ের করা হয়েছে। এ মামলায় তাকে গ্রেফতারও করা হয়েছে।

লোহানীপাড়া দাখিল মাদরাসার সভাপতি শামসুল ইসলাম বলেন, যাচাই-বাছাই করছি। তদন্ত চলছে। তদন্তে দোষী প্রমাণিত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

অপরদিকে উপজেলা প্রশাসন বলছে, শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নৈতিক অবক্ষয়ের ঘটনায় আইনগত ব্যবস্থা নেয়া হবে। এ প্রসঙ্গে বদরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আবু সাঈদ বলেন, স্কুলের যে ব্যাপারটি সেটির তদন্তে কমিটি গঠন করা হয়েছে। রিপোর্ট পাওয়া মাত্র ব্যবস্থা নেয়া হবে। আর, মাদরাসার ব্যাপারটি আমি আজই জেনেছি, এক্ষেত্রেও তদন্ত কমিটি গঠনসহ অন্যান্য ব্যবস্থা নেয়া হবে।

এছাড়া কেনো এ ধরনের ঘটনা দিন দিন বাড়ছে তা খতিয়ে দেখে প্রতিকারের তাগিদ দিয়েছেন সমাজ বিজ্ঞানীরা।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply