টাইটানের ৫ আরোহীর মরদেহ এখনো মেলেনি

|

টাইটানের নিখোঁজ পাঁচ আরোহী। ছবি: সংগৃহীত

এখনো মেলেনি ডুবোযান টাইটানের পাঁচ আরোহীর মরদেহ। তাদের খোঁজে আটলান্টিক মহাসাগরের তলদেশে চলছে অনুসন্ধান। খবর এপি নিউজের।

বৃহস্পতিবার (২২ জুন) সংবাদ সম্মেলনে টাইটানের অন্তত পাঁচটি ধ্বংসাবশেষ শনাক্তের কথা নিশ্চিত করেন মার্কিন কোস্টগার্ডের রিয়ার এডমিরাল জন মোগের। তিনি বলেন, যে টাইটানিক জাহাজের ধ্বংসাবশেষ দেখার উদ্দেশে ছিল এই যাত্রা; সেটা থেকেও ১৬০০ ফুট দূরে মিলেছে সাবমেরিনটির ধ্বংসাবশেষ।

তিনি আশঙ্কা প্রকাশ করেন, মহাসাগরের ৪ কিলোমিটার নিচে যেখানে নিকষ কালো অন্ধকার; সেখানে আদৌ মরদেহ খুঁজে পাওয়া যাবে কিনা। নিখোঁজের পরিবারগুলোর প্রতি সমবেদনা প্রকাশ করেছেন অনুসন্ধানী দল। এরইমধ্যে শোক জানিয়ে বিবৃতি দিয়েছে আরোহীদের পরিবার। প্রচণ্ড পানির চাপে বিস্ফোরণ ঘটেছে কিনা তা নিয়ে চলছে আলোচনা। চলছে শব্দতরঙ্গ চিহ্নিত করার যন্ত্র ‘সোনার মেশিনে’ আসা তথ্যের বিশ্লেষণ।

যুক্তরাষ্ট্রের কোস্ট গার্ডের মুখপাত্র রিয়ার এডমিরাল জন মোগের বলেন, তদন্ত চালানো হবে কিনা- সেটা এখনই বলা মুশকিল। বর্তমানে টাইটানের ধ্বংসাবশেষ উদ্ধার বা আরোহীদের অনুসন্ধানে যে অভিযান চলছে; তার বাইরে এ সিদ্ধান্ত। তবে, আমাদের কাছে ৯টি বিশেষায়িত জাহাজ, মেডিকেল টিম, দক্ষ অনুসন্ধানী দল রয়েছে। আমরা দূর নিয়ন্ত্রিত অভিযান চালিয়ে যাবো। কবে নাগাদ অনুসন্ধান বা উদ্ধার তৎপরতা বন্ধ হবে, তা অনিশ্চিত।

এএআর/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply