রাশিয়া থেকে আর বই আমদানি করবে না ইউক্রেন

|

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি।

রাশিয়া থেকে আর বই আমদানি করবে না ইউক্রেন। সম্প্রতি রাশিয়া থেকে বাণিজ্যিকভাবে বই আমদানির ওপরে নিষেধাজ্ঞা সংক্রান্ত একটি বিলে সাক্ষর করেছেন দেশটির প্রেসিডেন্ট ভোলদেমির জেলেনস্কি। জানা গেছে, যুদ্ধরত এ দুই দেশের মধ্যকার সাংস্কৃতিক সম্পর্ক কমিয়ে আনার সর্বশেষ উদ্যোগ হতে যাচ্ছে এটি। খবর রয়টার্সের।

বৃহস্পতিবার (২২ জুন) রাশিয়া থেকে বইয়ের বাণিজ্যিক আমদানি বন্ধে আনিত বলে সাক্ষর করেন জেলেনস্কি। এ বিলে বেলারুশ বা দখলকৃত ইউক্রেনীয় অঞ্চল থেকে মুদ্রিত বইয়ের বাণিজ্যিক আমদানিকেও নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে।


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।

জানা গেছে, এক বছর আগে ইউক্রেনের পার্লামেন্টে গৃহীত হয় বিলটি। বিলে সাক্ষর করার পর মেসেজিং অ্যাপ টেলিগ্রামে জেলেনস্কি লিখেছেন, আমি আইনটিকে সঠিক বলে বিশ্বাস করি।

এক টুইট বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্টের অফিস থেকে জানানো হয়েছে, এ আইন মস্কোর ইউক্রেন বিরোধী প্রচারণা ও ইউক্রেনীয় সংস্কৃতি, তথ্য খাতের সুরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করবে।

বিলটিতে সই করার জন্য জেলেনস্কিকে ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের সংস্কৃতিমন্ত্রী অলেক্সান্ডার তাকাচেঙ্কো। এক টেলিগ্রাম বার্তায় তিনি বলেন, এ খসড়া আইনটি গৃহীত হলে ইউক্রেনীয় বই প্রকাশনা এবং বিতরণ খাতকে ‘রাশিয়ান বিশ্বের’ ধ্বংসাত্মক প্রভাব থেকে রক্ষা করবে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply