রোদে পোড়া দাগ দূর করতে বাড়িতেই তৈরি করুন প্রাকৃতিক ব্লিচ

|

ত্বকে রোদে পোড়া কালচে দাগ দূর করার জন্য চেষ্টা থাকে অনেকেরই। এ ক্ষেত্রে অনেকেই এই পোড়া দাগ দূর করতে ব্লিচ করতে পছন্দ করেন। কিন্তু এই ব্লিচ ত্বকের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে।

চিকিৎসকরা বলছেন, ত্বকের পোড়া দাগ দূর করার জন্য যে ব্লিচ ব্যবহার করা হয় তা আসলে শৌচাগার পরিষ্কারের একটি উপাদান। যার মধ্যে ‘সোডিয়াম হাইপোক্লোরাইড’-এর পরিমাণ ৩ থেকে ৮ শতাংশ পর্যন্ত থাকে। ত্বকের ব্যবহার করার জন্য যে ধরনের ব্লিচ ব্যবহার করা হয়, তার মধ্যে এই ‘সোডিয়াম হাইপোক্লোরাইড’-এর পরিমাণ সামান্য থাকলেও তা ত্বকের জন্য একেবারেই উপযুক্ত নয়। তাহলে উপায়?

উপায় আছে। চাইলে বাড়িতে হাতের কাছে থাকা খুব সহজ কিছু উপাদান দিয়ে বানিয়ে নিতে পারেন প্রাকৃতিক ব্লিচ। যা রোদে পোড়া দাগ দূর করতে অনেক সহায়ক হবে।

কীভাবে বানাবেন এই প্রাকৃতিক ব্লিচ?

এরজন্য আপনার লাগবে লেবুর রস ১ টেবিল চামচ, মধু ১ টেবিল চামচ, দই ১ টেবিল চামচ এবং কয়েক ফোঁটা কাঠবাদামের তেল।

এবার প্রথমে কাচের পাত্রে সমস্ত উপকরণ নিয়ে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণ মাখার আগে মাইল্ড ফেসওয়াশ দিয়ে মুখ ভালো করে পরিষ্কার করে নিতে হবে। মুখ শুকনো করে মুছে নিয়ে এই মিশ্রণ মেখে ফেলুন। ত্বকের অন্যান্য জায়গায়, যেখানে কালচে ছোপ বা রোদে পোড়া দাগ রয়েছে সেই অংশে এটি মেখে কিছুক্ষণ রেখে দিন। এই মিশ্রণ মাখার পর ঠোঁট বা চোখের চারপাশে সামান্য জ্বালা অনুভূত হতে পারে। সে ক্ষেত্রে বেশিক্ষণ মুখে এটি মেখে রাখার প্রয়োজন নেই। মিনিট দশেক পর ঈষদুষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেললেই হবে। তবে মুখ ধোয়ার পর অবশ্যই ময়েশ্চারাইজার মাখতে হবে।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন






Leave a reply