২০ দিন পর অবশেষে উৎপাদনে ফিরলো পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র

|

স্টাফ করেসপনডেন্ট, পটুয়াখালী:

কয়লা সংকটে ২০ দিন বন্ধ থাকার পর দেশের বৃহত্তম পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন শুরু হয়েছে। রোববার (২৫ জুন) বিকাল ৪টা ৫মিনিটে চালু করা হয় এর একটি ইউনিট। এতে জাতীয় গ্রিডে যুক্ত হবে ৬৬০ মেঘাওয়াট বিদ্যুৎ। অপর ইউনিটটির উৎপাদন শুরু হতে আরও কয়েকদিন সময় লাগবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এ নিয়ে তাপ বিদ্যুৎকেন্দ্রের তত্বাবধায়ক প্রকৌশলী রেজওয়ান ইকবাল খান বলেন, সকালে বিদ্যুৎকেন্দ্রটির বয়লার স্টার্ট আপ করা হয়েছে। ফলে সকার থেকেই চিমনি থেকে ধোঁয়া বের হতে দেখা গেছে। টারবাইনে কয়লা লোড দেয়া শেষ হয়েছে বিকাল ৪টা নাগাদ। বিকাল ৪টা ৫মিনিটের সময় একটি ইউনিটের ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে, যা সরাসরি যুক্ত হবে জাতীয় গ্রিডে।

এর আগে ইন্দোনেশিয়া থেকে ৪১ হাজার ২০৭ হাজার মেট্রিক টন কয়লাবাহী হাজার অ্যাথেনা গত বৃহস্পতিবার রাতে পায়রা সমুদ্র বন্দরে নোঙ্গর করে। পরের দিন শুক্রবার বিকাল তিনটা থেকে লাইটার জাহাজের মাধ্যমে অ্যাথেনা মাদার ভেসেল থেকে কয়লা আনা হয় তাপ বিদ্যুৎকেন্দ্রে মূল জেটিতে। এরপর শনিবার দিবাগত রাত আড়ায় মাদার ভেসেল অ্যাথেনা সরাসরি তাপ বিদ্যুৎকেন্দ্রের মূলজেটিতে ভেড়ে। এর আধাঘণ্টা পর রাত ৩টা থেকে সরাসরি কয়লা খালাস কার্যক্রম শুরু হয়। বিরতিহীনভাবে সেই কয়লা খালাস কার্যক্রম চলছিল।

শনিবার রাত থেকেই বিদ্যুৎ উৎপাদনের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করে রাখা হয়েছিল জানিয়ে রেজওয়ান ইকবাল খান বলেন, প্রস্তুতি নিয়ে রাখায় নির্দিষ্ট সময়ে অর্থাৎ বিকাল ৪টা ৫ মিনিটে আমরা বিদ্যুৎ উৎপাদন শুরু করতে পেরেছি।

প্রসঙ্গত, ডলার সংকটের কারণে বকেয়া পরিশোধ করতে না পারায় দেখা দেয় কয়লা সংকট। যার ফলে গত ২৫ মে পায়রায় ১৩২০ মেঘাওয়টের একটি ইউনিট বন্ধ হয়ে যায়। বাকি মজুদকৃত কয়লা দিয়ে অপর ইউনিটটি কিছুদিন চালানোর পর ৫ জুন সেটিও বন্ধ হয়ে যায়। দেশের বৃহত্তম পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র উদ্বোধনের ৩ বছরের মাথায় কয়লা সংকটের কারণে তা বন্ধ হয়ে যাওয়ায় গোটা দেশে আলোচনা-সমালোচনার ঝড় ওঠে। সেই সাথে দেশজুড়ে বাড়তে থাকে লোডশেডিংও।

এনজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply