পুতিনের নেতৃত্বে বড় শূন্যতা ধরা পড়েছে: ব্লিনকেন

|

ভাড়াটে সেনাদের সংগঠন ওয়াগনারের বিদ্রোহের মাধ্যমে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নেতৃত্বে বড় ধরনের শূন্যতা ধরা পড়ে গেছে। এমন মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

আন্তর্জাতিক গণমাধ্যম সিবিএস নিউজকে দেয়া সাক্ষাৎকারে এই মন্তব্য করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। এ সময় তিনি বলেন, এই বিদ্রোহ পুতিনকে বড় চ্যালেঞ্জের মুখে ফেলেছে। এর মাধ্যমে রুশ প্রেসিডেন্টের নেতৃত্বে যে ফাটল রয়েছে, তা স্পষ্ট হয়ে পড়েছে। বিদ্রোহের কারণে ইউক্রেনে রুশ অভিযান প্রশ্নের মুখে পড়েছে বলেও মন্তব্য করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

এর আগে, গত ২৩ জুন রাতে এক অডিও বার্তায় হঠাৎই রাশিয়ার সামরিক কমান্ডের বিরুদ্ধে বিদ্রোহের ঘোষণা দেন ভাড়াটে সেনাদল ওয়াগনার গ্রুপের প্রধান। ইউক্রেনের ঘাঁটি থেকে শনিবার ভোরে সীমান্ত পাড়ি দিয়ে প্রবেশ করে দক্ষিণাঞ্চলীয় রোস্তভ শহরে। দলটি যাত্রা শুরু করে মস্কোর দিকে। জরুরি ভাষণে দেশদ্রোহীদের শাস্তির হুঁশিয়ারি দেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তবে বিদ্রোহের ২৪ ঘণ্টার মধ্যে শনিবার (২৪ জুন) সন্ধ্যায় মার্সেনারি সেনাদের মস্কো অভিমুখে যাত্রা বন্ধের নির্দেশ দেন বাহিনী প্রধান ইয়েভগেনি প্রিগোঝিন। তিনি জানান, রক্তপাত এড়াতে সেনাদের ইউক্রেনে ফিরে যাওয়ার নির্দেশনা দেয়া হয়েছে। আর এরই মধ্য দিয়ে সমাপ্ত হয় বিদ্রোহের।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন






Leave a reply