মহাশূন্যে উদ্বোধন করা হয়েছে বিশ্বকাপ ট্রফি ট্যুর, বাংলাদেশে থাকবে ৩ দিন

|

ছবি: সংগৃহীত

পৃথিবী থেকে ১ লাখ ২০ হাজার ফুট উচ্চতায় মহাশূন্যে উদ্বোধন করা হয়েছে ২০২৩ বিশ্বকাপ ট্রফি ট্যুরের। বিশেষ বেলুনে সেই ট্রফি আবার নামিয়ে আনা হয়েছে ফাইনালে ভেন্যু ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। বিশ্বের ১৮টি দেশের ২০ শহর প্রদক্ষিণ করবে এবারের বিশ্বকাপ ট্রফি। বাংলাদেশে থাকবে ৭ থেকে ৯ আগস্ট পর্যন্ত।

বিশ্বকাপের উন্মাদনা শুরু হতে কিছুটা দেরি হলেও দেখা গেছে আইসিসির বড় চমক। মহাশূন্যে উন্মোচিত হয়েছে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপের ট্রফি। ফোর কে ক্যামেরা থেকে পৃথিবীর বায়ুমণ্ডলের প্রান্তে বসে থাকা ট্রফিটির কিছু অত্যাশ্চর্য কিছু শট ধারণ করা হয়েছে।

আইসিসির দাবি, এবারের ট্রফি ট্যুরটি হবে বিশ্বকাপ ইতিহাসের সবেচেয়ে বড়। ট্রফিটি আয়োজক দেশ ভারতসহ বিশ্বের ১৮টি দেশে ভ্রমণ করবে। এর মধ্যে আগামী ৭, ৮, ৯ আগস্ট; এই তিন দিন থাকবে বাংলাদেশে। ২৭ জুন থেকে ১৪ জুলাই অবধি ভারতেরই বিভিন্ন শহরে চলবে ট্রফি ট্যুর।

আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস বলেন, পুরুষদের ক্রিকেটে সবচেয়ে বড় বিশ্বকাপ হতে যাচ্ছে, তার দিন গণনায় বিশ্বকাপ ট্রফি ট্যুর একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। দারুণ এই ট্রফির সঙ্গে রাষ্ট্রপ্রধানদের দেখা হবে। ট্রফি ট্যুরে বিভিন্ন সামাজিক পদক্ষেপ গ্রহণ করা হবে, বিশ্বের গুরুত্বপূর্ণ স্থান ঘুরে দেখার পাশাপাশি ক্রিকেট উন্নয়নের কর্মসূচিকেও সহায়তা করবে এটি।

এছাড়া ভারত এবং অন্যান্য অংশগ্রহণকারী দেশগুলির ২০ টিরও বেশি শহর পরিদর্শন করার পাশাপাশি, ট্রফিটি বাহরাইন, কুয়েত, মালয়েশিয়া, পাপুয়া নিউ গিনি, নাইজেরিয়া, উগান্ডা, ফ্রান্স, ইতালি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো উদীয়মান দেশগুলিতেও ভ্রমণ করবে, যা নতুনদের মাঝেও উন্মাদনা তৈরি করবে। বিশ্বভ্রমণে এই ট্রফিকে সবাই যাতে আপন করে নিতে পারেন। এরপর ৪ সেপ্টেম্বর ট্রফিটি ফিরে আসবে স্বাগতিক দেশে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply