আজ রাজধানীতে ঈদের জামাত কোথায় কখন

|

সারাদেশে আজ পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। এবারও রাজধানীর হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৭টায় প্রধান জামাত অনুষ্ঠিত হবে। তবে প্রতিকূল আবহাওয়া বা অনিবার্য কারণে এ জামাত অনুষ্ঠান সম্ভব না হলে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে।

প্রতি বছরের মতো এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৭টা থেকে পর্যায়ক্রমে অনুষ্ঠিত হবে জামাতগুলো। দ্বিতীয় জামাত সকাল ৮টা, তৃতীয় জামাত সকাল ৯টা, চতুর্থটি সকাল ১০টায় এবং পঞ্চম ও সর্বশেষ জামাত হবে সকাল ১০টা ৪৫ মিনিটে।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ মসজিদুল জামিআয় দুটি জামাত অনুষ্ঠিত হবে আজ। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত সকাল ৯টায়।

ঢাবির সলিমুল্লাহ মুসলিম হল মসজিদে জামাত শুরু হবে সকাল সাড়ে ৭টায়। এরপর ড. মুহম্মদ শহীদুল্লাহ হল লনে সকাল ৮টায়, ফজলুল হক মুসলিম হলের পূর্ব পাশের খেলার মাঠে সকাল ৭টা ৩০ মিনিটে এবং আজিমপুরের ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক এলাকার বায়তুন নূর জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় জামাত অনুষ্ঠিত হবে।

এছাড়াও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে ঈদের জামাত হবে সকাল ৭টায়। আবহাওয়া ভালো না থাকলে বা বৃষ্টি হলে বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত তিনটি মসজিদে ঈদ জামাত হবে।

গুলশান সেন্ট্রাল মসজিদে সকাল সাড়ে ৬টায় ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়েছে। এছাড়া সাড়ে ৭টা ও সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে এখানে। লালবাগ শাহী মসজিদে সকাল ৭টা ও ৮টায় ঈদের দুটি জামাত হবে। পুরান ঢাকার তারা মসজিদে সকাল সাড়ে ৭টায় ও ৮টায় ঈদের জামাত হবে।

মগবাজারের বিটিসিএল (সাবেক টিঅ্যান্ডটি) কলোনির জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় ঈদের নামাজ অনুষ্ঠিত হবে, সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

মিরপুরের পল্লবীর ১২ নম্বর সেকশনে হারুন মোল্লাহ ঈদগাহ, পার্ক ও খেলার মাঠে সকাল সোয়া ৭টায় পবিত্র ঈদুল আজহার জামাত অনুষ্ঠিত হবে। মিরপুর ১২ নম্বরের এ ব্লকের হারুন মোল্লা ঈদগাহ মাঠে সকাল সোয়া ৭টায় ও সায়েদাবাদের চিশতীয়া সাইদিয়া জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

সকাল ৭টা থেকে সকাল ৮টা পর্যন্ত বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত ছয়টি মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে মারকাজুল ফিকরিল ইসলামীতে (বড় মসজিদ) সকাল ৭টায়, সি ব্লকের উম্মে কুলসুম জামে মসজিদে সকাল ৭টা ১৫ মিনিটে, এফ ব্লকের জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, জি ব্লকের বায়তুল জান্নাত জামে মসজিদ ও কে ব্লকের মদিনাতুল উলুমে সকাল পৌনে ৮টায় এবং এন ব্লকের ফকিহুল মিল্লাত জামে মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

ধানমন্ডি আবাসিক এলাকায় চারটি মসজিদে সকাল সাড়ে ৭টা থেকে সকাল ৮টা পর্যন্ত ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে সোবহানবাগ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, ১২ নম্বর রোডে অবস্থিত তাকওয়া জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, ৬ নম্বর রোডের ঈদগাহ জামে মসজিদে সকাল ৮টায় এবং ৭ নম্বর রোডের বায়তুল আমান জামে মসজিদে সকাল ৮টায় জামাত অনুষ্ঠিত হবে।

রাজধানীর বিভিন্ন এলাকার মসজিদ ও ঈদগাহগুলোর অধিকাংশে সকাল ৭টা থেকে ৮টার মধ্যে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। ঢাকার এক হাজার ৪৩৫টি মসজিদ ও ১৮৯টি ঈদগাহে ঈদের জামাত হবে এবার। সে অনুযায়ী নিরাপত্তা ব্যবস্থা সাজিয়েছে ঢাকা মহানগর পুলিশ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply