বেলারুশ সীমান্তে সামরিক ঘাঁটি নির্মাণ করছে ওয়াগনার গ্রুপ, উদ্বেগ প্রকাশ জেলেনস্কির

|

স্যাটেলাইট চিত্রে ওয়াগনার গ্রুপের ঘাঁটি।

বেলারুশে সামরিক ঘাঁটি নির্মাণ করছে রুশ ওয়াগনার বাহিনী। শুক্রবার (৩১ জুন) স্যাটেলাইট ছবিতে ধরা পড়েছে এ দৃশ্য। এতে দেখা যায়, রাজধানী মিনস্ক থেকে ৯০ কিলোমিটার দূরে ফাঁকা মাঠে ঘাঁটি স্থাপন করা হয়েছে। সীমান্ত এলাকায় ওয়াগনারের ঘাঁটি গাড়া নিয়ে উদ্বেগ জানিয়েছে জেলেনস্কি প্রশাসন। বেলারুশের সীমান্ত এলাকায় জোরদার করা হয়েছে নিরাপত্তাও। খবর বিবিসির।

মস্কোতে ব্যর্থ বিদ্রোহের পর বেলারুশে পাড়ি জমিয়েছেন ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভগেনি প্রিগোঝিন। মিনস্কে ওয়াগনারের পরিকল্পনা নিয়ে নানা জল্পনার মাঝেই সামনে এলো এই ঘাঁটি করার খবর।

বিষয়টি নজরে এসেছে ইউক্রেনীয় গোয়েন্দাদেরও। যা নিয়ে উদ্বিগ্ন জেলেনস্কি প্রশাসন। এরই মধ্যে বেলারুশ সীমান্ত এলাকায় নিরাপত্তা জোরদার করেছে কিয়েভ।

জেলেনস্কি বলেন, বেলারুশ সীমান্ত এলাকার পরিস্থিতি এখন বিশেষভাবে বিবেচনা করা হচ্ছে। গোয়েন্দা বাহিনী প্রতিনিয়ত নজরদারি চালাচ্ছে। সমস্ত বিষয় বিবেচনায় উত্তরাঞ্চলের সীমান্ত নিরাপত্তা আরও জোরদারের নির্দেশনা দেয়া হয়েছে সেনাবাহিনীকে।

ক্রামাতোরস্কের রক্তক্ষয়ী হামলার পর থেকে ইউক্রেন জুড়ে বেসামরিকদের টার্গেট করে হামলা অব্যাহত রেখেছে রুশ বাহিনী। শুক্রবার দোনেৎস্কের একটি প্রাইমারি স্কুলে মিসাইল ছুঁড়েছে রাশিয়ার সেনারা। এতে প্রাণ গেছে অন্তত দু’জনের। এছাড়া খেরসনেও হামলা চালানো হয়েছে।

এদিকে, পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্ব দিকে উল্লেখযোগ্য অগ্রগতির দাবি করেছে ইউক্রেন। সেনারা সফলভাবে এগিয়ে যাচ্ছে বলা দাবি করা হয়। রুশ প্রতিরক্ষা বলয় ধ্বংস করে বাখমুতসহ পূর্বাঞ্চলের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বেশ কিছু এলাকা পুনরুদ্ধার হয়। যদিও রণক্ষেত্রে দুর্বল হয়ে পড়ার দাবি অস্বীকার করেছে মস্কো।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply